Saturday, April 17th, 2021




৩ সপ্তাহের ব্যবধানে গর্ভাবস্থাতেই আবারও গর্ভধারণ

৩ সপ্তাহের ব্যবধানে গর্ভাবস্থাতেই আবারও গর্ভধারণ

আন্তর্জাতিক কালের সংবাদ ডেস্ক: তিন সপ্তাহের ব্যবধানে গর্ভাবস্থাতেই আবারও গর্ভধারণ করে দুটি বিরল জমজ শিশুর জন্ম দিয়েছেন যুক্তরাজ্যের উইল্টশায়ারের বাসিন্দা রেবেকা রবার্টস। ভিন্ন সময়ে মায়ের গর্ভে এসেও এই শিশুরা একই দিনে জন্মগ্রহণ করে। তাই চিকিৎসকরা এদের ‘সুপার টুইনস’ হিসেবে উল্লেখ করছেন।

যুক্তরাজ্যের বাথের রয়াল ইউনাইটেড হাসপাতলের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডেভিড ওয়াকার বলেন, এটি এত বিরল ঘটনা যে এ রকম ঘটনা কতটি ঘটেছে তার প্রকৃত সংখ্যাও অজানা। ডিম্বাণু মুক্তকরণ বন্ধের পরিবর্তে, রেবেকা প্রথমটির তিন বা চার সপ্তাহ পরে আরেকটি ডিম্বাণু ছেড়েছেন এবং ডিম্বাণুটি অলৌকিকভাবে নিষিক্ত হতে সক্ষম হয়েছে এবং জরায়ুতে প্রতিস্থাপিত হয়েছে।

ইউরোপিয়ান জার্নাল অব অবসটেট্রিক্স অ্যান্ড গাইনেকোলজির এক প্রতিবেনুযায়ী, ২০০৮ সালে পৃথিবীতে এ ধরনের ‘সুপার টুইনস’ এর ঘটনা দশটিরও কম ছিল।

যমজ সন্তানদের মা রেবেকা জানান, তিনি ও তার সঙ্গী রাইস ওয়েভার অনেক বছর ধরেই সন্তান জন্মদানের চেষ্টা করে আসছিলেন। এ জন্য রেবেকা ও রাইস বহুবার চিকিৎসকের কাছেও গেছেন। চিকিৎসা নিয়ে অবশেষে গর্ভধারণ করতে পারেন রেবেকা। কিন্তু গর্ভাবস্থায় তৃতীয় আল্ট্রাসাউন্ড পরীক্ষার সময় চিকিৎসকরা জানান, তিনি আবারও গর্ভধারণ করেছেন। এই পরীক্ষার সময় রেবেকা ১২ সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন।

তিনি আরও বলেন, এটি আসলেই খুবই অবাক করা ছিল যে একটির জায়গায় দুটি বাচ্চা। তখন তারা আমাকে বলেন, দুটি বাচ্চার মধ্যে তিন সপ্তাহের ব্যবধান রয়েছে যা চিকিৎসকদের বোধগম্য হচ্ছে না।

রেবেকার এই গর্ভধারণকে ‘সুপারফেটেশন’ নামেও অভিহিত করা হয়। এটি এমন এক পরিস্থিতি যখন প্রথম গর্ভধারণের মধ্যেই দ্বিতীয় গর্ভধারণের ঘটনা ঘটে। এটি ঘটে যখন ডিম্বাশয় থেকে দুটি পৃথক সময়ে ডিম্বাণু বের হয়।

রেবেকার গর্ভধারণ বেশ চ্যালেঞ্জিং পরিস্থিতি তৈরি করেছিল কারণ চিকিৎসকরা আশঙ্কা করছিলেন, দ্বিতীয় সন্তানটি নাও বাঁচতে পারে।

তবে সৌভাগ্যক্রমে গত সেপ্টেম্বরে নোয়াহ ও রোসেলি নামে দুই জমজ শিশুর জন্ম দিয়েছেন রেবেকা।

রেবেকা বলেন, ‘এরা আমার সুপার টুইনস। প্রতিদিন এদের দিকে আমি তাকাই আর ভাবি, ওয়াও, আমি ভীষণ ভাগ্যবতী।’

সূত্র: সিএনএন

এস সামিউল/ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category