Saturday, April 17th, 2021




সিনোফার্ম ৬০ লাখ ডোজ ভ্যাকসিন দিতে চায় বাংলাদেশকে

সিনোফার্ম ৬০ লাখ ডোজ ভ্যাকসিন দিতে চায় বাংলাদেশকে

কালের সংবাদ ডেস্ক: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যু যখন ঊর্ধ্বমুখী, এমন সময়ে ৬০ লাখ ডোজ ভ্যাকসিন দেয়ার প্রস্তাব দিয়েছে চীনের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোফার্ম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কয়েকদিন আগে একটি বিশ্বাসযোগ্য সূত্রের মাধ্যমে বাংলাদেশকে ৬০ লাখ ডোজ ভ্যাকসিন দেয়ার এ প্রস্তাব দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে জানান, চীনের সিনোফার্ম একটি বিশ্বাসযোগ্য সূত্রের মাধ্যমে বাংলাদেশকে করোনার ৬০ লাখ ডোজ বিবিআইবিপি-কোরভি ভ্যাকসিন দেয়ার প্রস্তাব দিয়েছে।

তিনি বলেন, আমরা এ বিষয়টির ওপর গুরুত্ব দিচ্ছি। সমঝোতা চলছে। ভ্যাকসিনের মূল্য, কখন দিতে পারবে এবং কতগুলো দিতে পারবে- এ বিষয়গুলো আমরা জানতে চেয়েছি। সিনোফার্ম এ তথ্যগুলো দিলেই আমরা চীনের ভ্যাকসিন কেনার দিকে অগ্রসর হতে পারবো।

প্রসঙ্গত, ২০২০ সালের শুরুতে চীনের বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস বিবিআইবিপি-কোরভি নামে করোনাভাইরাসের ইনঅ্যাকটিভেটেড ভ্যাকসিন তৈরি করে।

এরই মধ্যে চীন, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর ও পাকিস্তানসহ বিশ্বের আরো কয়েকটি দেশ এ ভ্যাকসিনটি ব্যবহার করছে।

গত বছরের ৩০ ডিসেম্বর সিনোফার্ম জানায়, তাদের ভ্যাকসিনটির কার্যকারিতা ৭৯ দশমিক ৩৪ শতাংশ। এরপরই চীন সরকার ভ্যাকসিনটি ব্যবহারের অনুমোদন দেয়। ডিসেম্বরেরই শুরুর দিকে সিনোফার্ম ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয় আরব আমিরাত। তৃতীয় ধাপের ট্রায়ালের অন্তর্বর্তীকালীন ফলের বরাত দিয়ে তারা জানিয়েছে, ভ্যাকসিনটির কার্যকারিতা ৮৬ শতাংশ।

এছাড়া বাংলাদেশ সরকার রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিনের জন্য যোগাযোগ করছে। নিজ দেশের ভেতরে ব্যবহারের জন্য ২০২০ সালের আগস্টে স্পুটনিক-ভি ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া।

রাশিয়ার ভ্যাকসিনের আপডেট জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের রাষ্ট্রদূত রাশিয়ার কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন। আলোচনা চলমান রয়েছে।

এদিকে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য চুক্তি করেছে বাংলাদেশ সরকার। গতকাল পর্যন্ত দুই দফায় ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে।

তবে নিজেদের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য সেরাম ইনস্টিটিউটের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন রফতানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে ভারত।

এস সামিউল /

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category