Saturday, May 28th, 2022




প্রতীক বরাদ্দ পেয়ে শুরু কুমিল্লায় ভোটের উৎসব

প্রতীক বরাদ্দ পেয়ে শুরু কুমিল্লায় ভোটের উৎসব

কালের সংবাদ ডেস্কঃ কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) তৃতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছিল গত ২৫ এপ্রিল। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ১৭ মে আর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল গত ২৬ মে বৃহস্পতিবার। সব প্রক্রিয়া শেষে গতকাল শুক্রবার পাঁচজন মেয়রপ্রার্থী, ১০৬ জন সাধারণ কাউন্সিলর ও ৩৮ জন সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

গতকাল সকাল সাড়ে ৯টা থেকে জেলা শিল্পকলা একাডেমিতে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া শুরু হয়।

মহানগর আওয়ামী লীগের নেতাদের হাতে দলটির প্রার্থী আরফানুল হক রিফাতের জন্য নির্ধারিত ‘নৌকা’, ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলামের হাতে ‘হাতপাখা’ প্রতীক তুলে দেন রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী। অপর তিন প্রার্থী বিএনপিপন্থী—স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু ‘টেবিল ঘড়ি’, বিএনপিপন্থী আরেক প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার ‘ঘোড়া’ এবং কুমিল্লা নাগরিক ফোরামের সভাপতি স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুলকে ‘হরিণ’ প্রতীক দেওয়া হয়। ১৫ জুন নির্বাচনের আগে প্রার্থীরা টানা ১৮ দিন (১৩ জুন মধ্যরাত পর্যন্ত) নির্বাচন কমিশনের শর্ত মেনে প্রচার-প্রচারণা চালাতে পারবেন। ১৫ জুন সকাল থেকে ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) জনপ্রতিনিধি নির্বাচনে ভোট দেবেন কুমিল্লা নগরবাসী।

কুসিক নির্বাচনে প্রার্থী ও ভোটাররা এত দিন অপেক্ষায় ছিলেন ভোট উৎসব কখন শুরু হবে। গতকাল প্রতীক বরাদ্দ পেয়ে আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণা শুরু হলো। প্রচার-প্রচারণা শুরুর প্রথম দিন গতকাল নগরীতে টানানো শুরু হয় প্রার্থীদের পোস্টার। অলিগলি থেকে রাস্তার মোড়ে মোড়ে ঝুলতে শুরু করেছে নির্বাচনী ব্যানার। গতকাল দুপুর ২টার পর নগরীতে শুরু হয় অনেক প্রার্থীর মাইকিং প্রচার।

কুসিক নির্বাচনে এবার মেয়র পদে যে পাঁচজন প্রার্থী ভোটের মাঠে আছেন, ভোটারদের ভাষ্য মতে, তাঁদের তিনজন হেভিওয়েট প্রার্থী। দলীয় নির্দেশনা মেনে নির্বাচন থেকে মাসুদ পারভেজ খান ইমরান সরে দাঁড়ানোয় ভোটের মাঠে সুবিধাজনক অবস্থায় রয়েছেন হেভিওয়েট নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত। কারণ অপর দুই হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার বিএনপিপন্থী নেতা। দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচন করায় তাঁদের দল থেকে বহিষ্কার করা হয়েছে।

তবে ভোটাররা বলছেন, বিএনপিপন্থী দুজন প্রার্থী হলেও তাঁদের দুজনের অবস্থানই বেশ পাকাপোক্ত। এ পরিস্থিতিতে ভোটে ত্রিমুখী লড়াইয়ের আভাস দিচ্ছেন ভোটাররা।

কুমিল্লা নগরীর ছোটরা এলাকার ভোটার মাহাবুবুর রহমান বলেন, ‘আওয়ামী লীগের ইমরান নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় রিফাতের আর চিন্তা নেই। তবে সাক্কু ও কায়সার দুজনই হেভিওয়েট প্রার্থী। সাক্কু দুইবারের মেয়র, তাঁর নিজস্ব ভোট ব্যাংক আছে। আবার কায়সার কুমিল্লা জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী আমিনুর রশিদ ইয়াসিনের শ্যালক। বিএনপির মূলধারার কর্মীরা শেষ পর্যন্ত মাঠে তাঁর জন্য কাজ করবে। ফলে এই তিন প্রার্থীর কাউকে দুর্বল ভাবার সুযোগ নেই। নির্বাচনে এই তিন প্রার্থীর মধ্যেই চূড়ান্ত লড়াই হবে। ’

নগরীর ঠাকুরপাড়া এলাকার বাসিন্দা এমরান হোসেন বলেন, ‘রিফাতের বিরুদ্ধে প্রকাশ্যে কোনো বিরোধী নেই। তবে দলের একটি অংশ তাঁকে পছন্দ করে না। এ ক্ষেত্রে আওয়ামী লীগের কিছু ভোট অন্য প্রার্থীদের মধ্যে ভাগ হয়ে যাবে। সব মিলিয়ে বলা চলে মাঠে তিন হেভিওয়েট প্রার্থীর অবস্থান কাছাকাছি। এ তিনজনের মধ্যেই হবে ভোটের লড়াই। ’

আওয়ামী লীগ প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রতীক বরাদ্দ নেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন ও আবিদুর রহমান জাহাঙ্গীর।

গতকাল প্রতীক বরাদ্দ পাওয়ার পর নগরীর নানুয়ার দিঘিরপাড়ের বাসায় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়ে ব্যস্ত সময় কাটান মনিরুল হক সাক্কু। আজ শনিবার থেকে পুরোদমে প্রচার-প্রচারণা শুরু করবেন তিনি।

সাক্কু বলেন, ‘আমি পছন্দের প্রতীক পেয়েছি। গত ১০ বছর মেয়রের চেয়ারে ছিলাম। মানুষের পাশে থেকে তাদের সেবা করেছি। এ জন্য মানুষ আমাকে ভালোবাসে, আমিও মানুষকে ভালোবাসি। ’

বিএনপিপন্থী আরেক স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার পছন্দের প্রতীক ‘ঘোড়া’ পেয়ে বলেন, ‘পৃথিবীর সব দুঃশাসনের অবসানে ঘোড়ার ব্যবহার ছিল। কুমিল্লা দীর্ঘদিন ধরে দুঃশাসনের শিকার।

রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী বলেন, ‘পূর্বনির্ধারিত ঘোষণা অনুযায়ী জেলা শিল্পকলা একাডেমি থেকে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। ’

ইভিএম পর্যবেক্ষণে ঢাকায় যাচ্ছেন প্রার্থীদের প্রতিনিধিরা

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কাস্টমাইজেশন কার্যক্রম রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে করা হচ্ছে। আগামী ৩০ মে সেখানে কাস্টমাইজেশন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category