Thursday, April 15th, 2021




ট্রিলিয়ন ডলারে বেড়েছে অনলাইন কেনাকাটা

কালের সংবাদ ডেস্ক: করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে অধিকাংশ ভোক্তা ঘরের বাইরে বের হননি। তাই নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে বাগানের সব জিনিসপত্র অনলাইন থেকে তাদের কিনতে হয়েছে।

২০২০ সালে সারাবিশ্বে ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে অনলাইন কেনাকাটা। মহামারির কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে সবকিছুই ক্রেতারা কিনেছেন অনলাইন থেকে।

গত বছর বিশ্বে অনলাইনে খুচরা বিক্রিতে বাড়তি ৯০ হাজার কোটি ডলার বা প্রায় এক ট্রিলিয়ন ডলার খরচ করতে হয়েছে। মাস্টারকার্ডের ‘রিকভারি ইনসাইটস’ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বাংলাদেশে মাস্টারকার্ডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মাস্টারকার্ডের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে ওয়েবসাইট ও অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আগের চেয়ে কেনাকাটা বেড়েছে।

এক্ষেত্রে ইতালি ও সৌদি আরবের মতো দেশের মানুষ ই-কমার্সের মাধ্যমে গড়ে ৩৩ শতাংশ বেশি কেনাকাটা করেছেন। এরপরই কাছাকাছি অবস্থানে রয়েছে রাশিয়া ও যুক্তরাজ্যের মতো দেশ। এ ছাড়াও যুক্তরাষ্ট্রেও ইলেকট্রনিক পেমেন্ট বেড়েছে।

মাস্টারকার্ডের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে ওয়েবসাইট ও অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আগের চেয়ে কেনাকাটা বেড়েছে। এক্ষেত্রে ইতালি ও সৌদি আরবের মতো দেশের বাসিন্দারা ই-কমার্সের মাধ্যমে গড়ে ৩৩ শতাংশ বেশি কেনাকাটা করেছেন। এরপরই কাছাকাছি অবস্থান রয়েছে রাশিয়া ও যুক্তরাজ্যের মতো দেশ। এ ছাড়া যুক্তরাষ্ট্রে ইলেকট্রনিক পেমেন্ট বৃদ্ধি পেয়েছে।

এদিকে মাস্টারকার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে ডিজিটাল খাতে সম্পৃক্ত হওয়া ২০ থেকে ৩০ শতাংশ ব্যবস্থা স্থায়ী হতে পারে।

এস সামিউল/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category