Saturday, May 28th, 2022




চার হাজার বেসামরিক নাগরিক নিহত ইউক্রেনে: জাতিসংঘ

চার হাজার বেসামরিক নাগরিক নিহত ইউক্রেনে: জাতিসংঘ

কালের সংবাদ আন্তর্জাতিক ডেস্কঃ চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার হামলায় ইউক্রেনে চার হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। সে দেশে রুশ সেনার হাতে নিহতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি বলে ধারণা করছে জাতিসংঘ।

ওএইচসিএইচআর-এর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, রাশিয়ার হামলায় ইউক্রেনে মোট চার হাজার ৩১ জন নিহত হয়েছে। তাদের মধ্যে প্রায় ২০০ জন শিশু।

নিহতদের বেশিরভাগই ভারী কামান ও বিমান হামলার শিকার। অবশ্য রাশিয়া বরাবরই দাবি করে আসছে, তারা বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে না।

রুশ আক্রমণে ক্ষয়ক্ষতির পরিমাণ জানিয়েছে ইউক্রেন। কিয়েভ স্কুল অব ইকোনমিক্স-(কেএসই) জানিয়েছে, ইউক্রেনে মোট অর্থনৈতিক ক্ষতির পরিমাণ আনুমানিক ৫০ থেকে ৬০ হাজার কোটি মার্কিন ডলার।

পর্যালোচনা করে কেএসই আরো জানিয়েছে, অবকাঠামোগত ক্ষতি, অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস, শ্রমিক চলে যাওয়া ও অন্যান্য খাত মিলিয়ে ইউক্রেন বিপুল ক্ষয়ক্ষতির মুখে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর মিত্র চেচেন নেতা রমজান কাদিরভ ইউক্রেনকে সমর্থন ও সহযোগিতার কারণে পোল্যান্ডে আক্রমণের হুমকি দিয়েছেন। বুধবার সোশাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে এই সেনাপতি হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, প্রতিবেশী দেশকে সরবরাহ করা অস্ত্র পোল্যান্ডের ফিরিয়ে নেওয়া উচিত।

কাদিরভ আরো বলেছেন, ইউক্রেন ইস্যু শেষ হয়ে গেছে। আমি পোল্যান্ড নিয়ে আগ্রহী। পোল্যান্ড, তারা কী অর্জন করতে চাইছে?

তিনি আরো বলেন, ইউক্রেনের পর নির্দেশ দেওয়া হলে ৬ সেকেন্ডের ভেতর আমরা দেখিয়ে দেবো কী করতে পারি। আপনাদের (পোল্যান্ড) উচিত সরবরাহ করা অস্ত্র ও ভাড়াটে যোদ্ধাদের ফিরিয়ে নেওয়া এবং আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে যা করেছেন সেজন্য সরকারিভাবে ক্ষমা চাওয়া।

কাদিরভ যে রাষ্ট্রদূতের প্রসঙ্গ তুলেছেন, তিনি পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভ। এই মাসের শুরুতে পোল্যান্ডের রাজধানীতে সোভিয়েত সামরিক সমাধি পরিদর্শনের সময় তার মুখে লাল রঙ ছুড়ে মারা হয়েছিল।

সূত্র: আল জাজিরা, বিবিসি।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category