Wednesday, April 14th, 2021




ঘরবন্দি বৈশাখের চিরচেনা উৎসব

ঘরবন্দি বৈশাখের চিরচেনা উৎসব

কালের সংবাদ ডেস্ক: বছর ঘুরে আসে বৈশাখ। বৈশাখী আমেজ উপভোগ করতে নববর্ষের প্রথম দিন রাজধানীবাসী এসে রমনা বটমূলে জড়ো হন। প্রাণের টানে, উৎসবের আনন্দে মেতে থাকেন। প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের আয়োজনে শাহবাগজুড়ে মঙ্গল শোভাযাত্রা করে বৈশাখকে বরণ করা হলেও করোনা পরিস্থিতির কারণে এবার সব আয়োজন হয়ে গেছে পণ্ড।

দেশজুড়ে কড়া লকডাউনের কারণে শহুরে মানুষ এখন কার্যত ঘরবন্দি। এর মধ্যেও ঝুঁকি নিয়ে কোনো কোনো মানুষ সপরিবারে শাহবাগে ঘুরতে এসেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশজুড়ে কড়া লকডাউন আরোপ করা হয়েছে। এ কারণে রমনার বটমূলে চিরচেনা সেই বৈশাখী উৎসব, নাচ, গান, মেলা কোনোকিছুই আয়োজনের সুযোগ নেই। এর আগে পহেলা বৈশাখের সকালে রাজপথে সংক্ষিপ্ত পরিসরে মঙ্গল শোভাযাত্রা করার কথা থাকলেও পরে তা বাতিল করা হয়েছে।

বুধবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখে রমনা কালী মন্দিরে গণেশ পূজা অনুষ্ঠিত হয়। সেখানে পূজা সেরে ঢাবির চারুকলা একাডেমিতে দুই সন্তানকে নিয়ে এসেছেন এক ব্যক্তি।তিনি জানান, প্রতি বছর বৈশাখের সকালে প্রাণের টানে চারুকলা, রমনাসহ বিভিন্ন জায়গায় সপরিবারে ঘুরে বেড়ান। পরে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। এবার সবকিছু বন্ধ থাকায় অনেক কষ্ট আর ঝুঁকি নিয়ে চারুকলা একাডেমিতে এক নজর দেখতে এসেছেন।

তিনি বলেন, দেশজুড়ে বৈশাখ পালন না হওয়ায় আমাদের সবারই অনেক খারাপ লাগছে। সন্তানদের খারাপ লাগাটা কিছুটা কমাতে তাদের নিয়ে ঘুরতে বেরিয়েছি। যেহেতু চারদিকে লকডাউন পালিত হচ্ছে তাই সারাদিন বাসায় থেকে বৈশাখ পালন করবেন বলেও জানান তিনি।

এদিকে, শিল্পকলা একাডেমি সূত্রে জানা গেছে, পহেলা বৈশাখের সকালে সংক্ষিপ্ত আকারে মঙ্গল শোভাযাত্রা করার প্রস্তুতি নেয়া হলেও তা বাতিল করা হয়েছে। চারুকলা একাডেমির দেয়ালজুড়ে রং তুলির ছোঁয়ায় বৈশাখের বাঙালির ও ঐতিহ্য তুলে ধরা হয়েছে।

এস সামিউল/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category