Saturday, May 8th, 2021




গভীর রাতে হালদায় অভিযান, এক হাজার মিটার নিষিদ্ধ জাল জব্দ

গভীর রাতে হালদায় অভিযান, এক হাজার মিটার নিষিদ্ধ জাল জব্দ

কালের সংবাদ ডেস্ক: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। এই নদীর সুরক্ষায় সরকার এটিকে ‌‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা করেছে। এরপরও একদল অসাধু চক্র হালদা নদী থেকে মা মাছ শিকার, বালু উত্তোলন ও হালদার স্বাভাবিক জীববৈচিত্র্য বিনষ্ট হয় এমন কার্যক্রম পরিচালনা করছে।

এদিকে এপ্রিল মাস থেকে হালদায় শুরু হয়েছে প্রজনন মৌসুম। এ উপলক্ষে নদীতে মা মাছ ডিম ছাড়ার জন্য আসতে শুরু করেছে। এ জন্য চোরা শিকারিরাও মা মাছ শিকারে বেশ তৎপর হয়েছে। তাই উপজেলা প্রশাসনের উদ্যোগে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় শুক্রবার (৭ মে) দিবাগত রাত ৯টা থেকে ১টা পর্যন্ত নদীতে অভিযান পরিচালনা করে এক হাজার নিষিদ্ধ জাল জব্দ করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন এ অভিযানে নেতৃত্ব দেন।

তিনি বলেন, ‘মা মাছ রক্ষায় হালদায় নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। শুক্রবার দিবাগত গভীর রাতে নদীর সাত্তারঘাট থেকে আজিমের ঘাটা পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান করে এক হাজার মিটার নিষিদ্ধ জাল জব্দ করা হয়েছে। উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।’ আজকের অভিযানে সমাজকর্মী শেখ মোরশেদুজ্জামান, আইডিএফ ও আনসার সদস্যরা সহায়তা করেছেন বলে জানান তিনি।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category