Sunday, September 2nd, 2018




আজ শিখে নেওয়া যাক চিংড়ির ‘প্রন মসালা’ রেসিপি

রান্না-বান্না ডেস্ক : চিংড়ি খেতে অনেকেই ভালোবাসেন। পোস্ত চিংড়ি, ডাব চিংড়ি, মালাই চিংড়ির মতো লোভনীয় পদ সামনে পেলে কী আর ছাড়া যায়! নামী-দামি রেস্তোরাঁয় চড়া দামে বিক্রি হয় চিংড়ির নানা মুখরোচক পদ। তবে সঠিক রেসিপি জানা না থাকলে চিংড়ি সুস্বাদু হয়ে উঠবে না মোটেই। আজ শিখে নেওয়া যাক চিংড়ির আর একটি সুস্বাদু পদের রেসিপি। নাম প্রন মসালা। ভাত বা পোলাও— সবের সঙ্গেই জমিয়ে খেতে পারেন চিংড়ির এই মশলাদার পদ।

প্রন মসালা বানাতে লাগবে:

মাঝারি মাপের চিংড়ি ২৫০ গ্রাম,কাঁচালঙ্কা ৪-৫টি,হলুদ গুঁড়ো সামান্য,মাঝারি মাপের টমেটো ১টি,লঙ্কা গুঁড়ো ১ চা-চামচ,নুন স্বাদ মতো,সয়া সস সামান্য,আদা বাটা ১চা চামচ,রসুন বাটা ১ চামচ,ধনেগুঁড়ো সামান্য,জিরা গুঁড়ো আধা চা-চামচ,পেঁয়াজ কুচি ১ কাপ,সরষের তেল আধা কাপ।

প্রন মসালা বানানোর পদ্ধতি:

প্রথমে চিংড়িতে সয়া সস দিয়ে ১০ মিনিট মেরিনেট করে রাখুন। এ বার ফ্রাইং প্যানে তেলে দিয়া পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে হালকা করে ভেজে নিন। পেয়াজ নরম হয়ে এলে একে একে বাটা ও গুড়ো মশলা ও টোম্যাটো ফালি দিন। কষানো হয়ে গেলে চিংড়ি দিয়ে দিন। সব মিলিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার সামান্য জল দিয়ে কিছু ক্ষণ ঢেকে দিন। রান্নার জল শুকিয়ে মাখা মাখা হয়ে এলে আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু প্রন মসালা।

 

এন.পাল/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category