Sunday, April 18th, 2021




অপমান করা হয়েছে, জাদেজাকে মানতে পারছেন না ভন

অপমান করা হয়েছে, জাদেজাকে মানতে পারছেন না ভন

কালের সংবাদ ডেস্ক:  গ্রেড ভিত্তিতে বিসিসিআই সদ্য চুক্তিবদ্ধ ক্রিকেটারদের যে তালিকা প্রস্তুত করেছে সেখানে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার অবস্থান দেখে চূড়ান্ত হতাশ মাইকেল ভন। বিরাট কোহলি, রোহিত শর্মাদের সঙ্গে জাদেজার পার্থক্য একদমই মানতে নারাজ সাবেক এই ইংলিশ অধিনায়ক। এই ঘটনা রবোন্দ্র জাদেজার মতো ক্রিকেটারের জন্য চূড়ান্ত অপমানজনক বলে মনে করেছেন তিনি। এই মর্মে জাদেজাকে কোহলির পর ভারতীয় দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ আখ্যা দিয়েছেন ভন।

অস্ট্রেলিয়া সফরে সিডনিতে তৃতীয় টেস্টে আঙুলে চোট পেয়ে সাময়িক বাইশ গজ থেকে দূরে ছিলেন ভারতীয় দলের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আইপিএলের মধ্যে দিয়ে বাইশ গজে প্রত্যাবর্তন ঘটেছে তার। সেখানে চেন্নাই সুপার কিংসের দ্বিতীয় ম্যাচে জয়ে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন তিনি। কেবল কৃপণ বোলিং করাই নয় (৪ ওভারে ১৯ রান), তার সহজাত ফিল্ডিং দক্ষতায় পাঞ্জাবের দুই ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন জাদেজা। শুক্রবার (১৬ এপ্রিল) জাদেজার পিন-পয়েন্ট থ্রোতে রানআউট হয়ে ডাগআউটে ফিরতে হয়েছে পাঞ্জাব অধিনায়ক কেএল রাহুলকে। পাশাপাশি ব্যাকওয়ার্ড পয়েন্টে দুরন্ত ক্যাচে ক্রিস গেইলকে তালুবন্দি করেছেন জাদেজা।

যা দেখার পর নিজেকে সামলে রাখতে পারেননি ভন। টুইটে তাঁর হতাশার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক। ইএসপিএন ক্রিকইনফোর একটি টুইট উদ্ধৃত করে তিনি লিখেছেন, ‘অপমানজনক। কোহলির ঠিক পরেই জাদেজার থাকা উচিৎ।’ ক্রিকইনফোর সংশ্লিষ্ট ওই টুইটে জানানো হয়েছিল, বিসিসিআইয়ের গ্রেড ভিত্তিক চুক্তিতে প্রাথমিকভাবে জাদেজার প্রমোশন পাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। আর এই ঘটনাতেই ক্ষিপ্ত ভন।

উল্লেখ্য, বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে ‘এ+’ গ্রেডে রয়েছেন মাত্র ৩ জন ক্রিকেটার। এই তিনজন হলেন অধিনায়ক বিরাট কোহলি, সংক্ষিপ্ত ফর্ম্যাটে কোহলির ডেপুটি রোহিত শর্মা এবং স্পিডস্টার জসপ্রীত বুমরাহ। অশ্বিন, পূজারা, ধাওয়ান, রাহানে, শামি, রাহুলদের সঙ্গে ‘এ’ গ্রেডে রয়েছেন জাদেজা। কিন্তু কোহলি, রোহিত, বুমরাহর সঙ্গে জাদেজার গ্রেডেশনের এই পার্থক্য পছন্দ হয়নি ভনের। তিন ফর্ম্যাটেই জাদেজার অবাধ বিচরণ সত্ত্বেও এই পার্থক্য খুশি করেনি ভনকে। বোর্ডের কেন্দ্রীয় চুক্তি অনুযায়ী ‘এ+’ গ্রেডভুক্ত তিন ক্রিকেটারের আয় বার্ষিক ৭ কোটি টাকা। আর ‘এ’ গ্রেডভুক্ত ক্রিকেটাররা পান বার্ষিক ৫ কোটি টাকা।

সম্প্রতি জাতীয় দলের একমাত্র ক্রিকেটার হিসেবে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে প্রোমোশন হয়েছে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার। ‘বি’ থেকে ‘এ’ গ্রেডে উন্নীত হয়েছেন এই অলরাউন্ডার। অক্টোবর ২০২০-সেপ্টেম্বর ২০২১ বর্ষের জন্য ঘোষিত কেন্দ্রীয় চুক্তির তালিকায় অবনতি ঘটেছে ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমার এবং চায়নাম্যান কুলদীপ যাদবের।

এস রাসেল/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category