৪র্থ হেলথ ফিটনেস ২০১৯ মেলা শুরু বসুন্ধরা ৪নং হলে

কালের সংবাদ ডেস্ক: সেভোর ইন্টারন্যাশনাল মেলা ২৮,২৯ ও ৩০ নভেম্বর ৪র্থ হেল্থ ফিটনেস ২০১৯ মেলা শুরু হয়েছে বসুন্ধরা ৪নং হলে। রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমে উঠেছে ‘স্মার্ট সিটি এক্সপো’ ও ‘হেলথ অ্যান্ড ফিটনেস ২০১৯’ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনী। গতকাল সরকারি ছুটির দিনে দুই প্রদর্শনীতেই দর্শনার্থীর ভিড় ছিল চোখে পড়ার মতো। আইসিসিবির দুই হলে শুরু হওয়া প্রদর্শনী দুটি শেষ হবে আজ সন্ধ্যায়।

সরেজমিন হেলথ অ্যান্ড ফিটনেস মেলায় দেখা গেছে তরুণ প্রজন্মের ভিড়। কেউ আসেন ব্যায়ামের সরঞ্জাম কিনতে। ব্যাডমিন্টন মৌসুম হওয়ায় অনেকেই এসেছেন ছাড়ে ভালো মানের র‌্যাকেট ও শাটল কিনতে। বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা জাকির হোসেন বলেন, গত বছর অনলাইন থেকে একটা র‌্যাকেট কিনেছিলাম। বিক্রেতা অরিজিনাল বলে দাবি করলেও পরে জানলাম সেটি নকল। তাই মেলায় এলাম যদি ছাড়ে ভালো কোনো র‌্যাকেট পাওয়া যায়। এদিকে মধ্যবয়সী অনেককে দেখা গেল মেলা থেকে ফলমূল ও সবজি বিষমুক্ত করার রাসায়নিক কিনতে। বিদেশি কসমেটিক্সের স্টলগুলোতেও দেখা গেছে ভিড়।

এদিকে স্মার্ট সিটি এক্সপোতে নগরকে আধুনিক, নিরাপদ, পরিবেশ ও প্রযুক্তিবান্ধব করতে নানা উদ্ভাবন নিয়ে হাজির হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। মেলায় পানির গুণগত মান ও ক্ষতিকর উপাদানের উপস্থিতি পরিমাপক ডিভাইস নিয়ে হাজির হয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির সিএসই শেষ করা তিন শিক্ষার্থী । নিজেদের উদ্ভাবন সম্পর্কে তারা জানালেন, শহরে লাইনের পানিতে নানা ক্ষতিকর উপাদান থাকতে পারে। এই ডিভাইসটি পানির সেই সব উপাদানের মাত্রা ১২ ঘণ্টা পর পর পরীক্ষা করে রিপোর্ট দেবে।

মোবাইল অ্যাপ বা ওয়েবসাইটে নিজের ইউজার আইডি দিয়ে লগইন করে তা দেখা যাবে। ডিভাইসটি তৈরি করতে ১৭ হাজার টাকা খরচ হয়েছে। বাণিজ্যিক উৎপাদনে গেলে ১০ হাজারে তৈরি করা সম্ভব বলে জানান তারা। এসএসএল ওয়ারলেস এনেছে অনলাইন পেমেন্ট ব্যবস্থা। প্রতিষ্ঠানটির কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, দোকানে বা সুপারশপে তাদের সার্ভিসটি কেউ নিলে সহজে ক্রেতার ব্যাংক কার্ড থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবে। পাশাপাশি ১৬টি ব্যাংকের কার্ডে ইএমআই সুবিধা দিতে পারবে। সার্ভিসটি নিতে এককালীন ২৫ হাজার টাকা লাগলেও মেলায় ১০ হাজার টাকা ছাড় দিচ্ছেন বলে জানান তিনি। এমন অনেক আধুনিক প্রযুক্তি নিয়ে বৃহস্পতিবার শুরু হয়েছে তিন দিনব্যাপী এ প্রদর্শনী।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category