২০২০ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি ভিত্তিক বৃহৎ দক্ষ মানবসম্পদ তৈরির পরিকল্পনা নিয়েছে সরকার

কালের সংবাদ ডেস্কঃ   সারাদেশে তৃণমূল জনগোষ্ঠীর দোরগোড়ায় তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার ইতোমধ্যে প্রায় ১ লাখ ১৩ হাজার ৩০৮ জনকে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ দিয়েছে। ২০২০ সালের মধ্যে আরো ৫৮ হাজার ৮২৪ জনের বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ সম্পন্ন হবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, লার্নিং এ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প-এর আওতায় ইতোমধ্যে সারাদেশে প্রায় ৭৫ হাজার জন যুব নারী-পুরুষকে বিভিন্ন মেয়াদে আইটি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০১৫-১৬ অর্থবছর হতে ২০১৭-১৮ অর্থবছরে অনলাইন অফিস ব্যবস্থাপনা বিষয়ক ২৪ হাজার ৫২৫ জন, ন্যাশনাল ওয়েব পোর্টাল বিষয়ক ৪ হাজার ৬০০জন কর্মকর্তা,কর্মচারি এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ব্যবহার ও সংরক্ষণ বিষয়ক ৮ হাজার ৭০৩ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। নাটোর জেলায় পুরাতন জেলখানায় ‘শেখ কামাল আইটি ট্রেনিং এ্যান্ড ইনকিউবেশন সেন্টার’-এর মাধ্যমে ৪৮০ জনকে আইটি প্রশিক্ষণ দেয়া হয়েছে।
ভাষা প্রশিক্ষণ ল্যাবে কাজ করার জন্য ৯টি বিদেশী ভাষায় ১ হাজার ২৪ জনকে মাস্টার ট্রেইনার এর প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। এসব মাস্টার ট্রেইনাররা প্রশিক্ষণ শেষে জেলা পর্যায়ে বিদেশগামী তরুণ-তরুণীদের ৯টি বিদেশী ভাষার ওপর প্রশিক্ষণ দেবেন।
সরকারের অন্যতম অগ্রাধিকারভিত্তিক বিষয় নারীর ক্ষমতায়নকে সামনে রেখে তথ্য প্রযুক্তি বিভাগ ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’- শীর্ষক প্রকল্পের আওতায় জুলাই ২০১৭ থেকে সারাদেশের বৃহত্তর ২১ জেলায় ফ্রিল্যান্সার টু এন্টারপ্রেনার, আইটি সার্ভিস প্রভাইডার এবং উইমেন কল সেন্টার এজেন্ট বিষয়ের ওপর ১০ হাজার ৫০০ জনকে প্রশিক্ষণ দিচ্ছে।
এছাড়াও দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিকাশে ‘লিভারএজিং আইসিটি গ্রোথ’, এমপ্লয়মেন্ট এ্যান্ড গভার্নেন্স শীর্ষক প্রকল্পের আওতায় তথ্যপ্রযুক্তি ভিত্তিক শিল্পের জন্য ৩০ হাজার দক্ষ মানবসম্পদ তৈরির উদ্যোগ নিয়েছে। ‘মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্প’- এর আওতায় ১৬ হাজার ১০০ জনকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সদ্য বিলুপ্ত ছিটমহলসমূহে আইসিটি প্রশিক্ষণ এবং অবকাঠামো স্থাপন কর্মসূচি (জুলাই ২০১৮ হতে জুন ২০২০) হাতে নেয়া হয়েছে। এই কর্মসূচির আওতায় ৯০০ জনকে বেসিক আইসিটি লিটারেসি এবং ৩০০ জনকে প্রশিক্ষণ দেয়ার কার্যক্রম চলমান রয়েছে।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category