স্বাস্থ্য সেবায় যত্নবান হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

কালের সংবাদ ডেস্কঃ  রোগীর সেবায় আরো যত্নবান হতে চিকিৎসকদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্য সচেতনতা বাড়াতে জনগণকে সজাগ থাকারও পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া নার্সিং সেবায় শুধু বিজ্ঞান বিভাগ নয়, প্রয়োজনে আইন সংশোধন করে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন সরকার প্রধান। জাতীয় স্বাস্থ্য সেবা ও পুষ্টি সপ্তাহের উদ্বোধন করে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের সকল জনপদ, গৃহ ও পরিবারের প্রতিটি মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে নানা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে সরকার। জনসংখ্যা বৃদ্ধির হার ১.৩৭ শতাংশে হ্রাস পেয়েছে। গেল ২৯ বছরে দেশে মাতৃ মৃত্যুর হার কমেছে প্রায় ৭০ শতাংশ। সরকারের দুই মেয়াদে ৭৪ শতাংশ হ্রাস পেয়েছে ৫ বছরের মধ্যে থাকা শিশু মৃত্যুর হারও।

প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক থেকে প্রতিদিন সাড়ে তিন লাখ মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবা নিচ্ছেন। বিনামূল্যে দেয়া হচ্ছে ৩০ রকমের ওষুধ।

এমন বাস্তবতায় প্রথমবারের মতো শুরু হলো পাঁচদিন ব্যাপী জাতীয় স্বাস্থ্য সেবা ও পুষ্টি সপ্তাহ। ‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ শ্লোগাণ নিয়ে স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা স্বাস্থ্যখাতে তাঁর সরকারের নেয়া পদক্ষেপের চিত্র তুলে ধরেন।

রোগী সেবায় চিকিৎসকদের যত্মবান হবার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি অ্যাম্বুলেন্স রক্ষণাবেক্ষণে আসছে বাজেটে থোক বরাদ্দেরও ঘোষণা দেন তিনি।

এছাড়া বিশেষায়িত নার্স তৈরির তাগিদ দেন সরকার প্রধান।

প্রতিটি হাসপাতালে বার্ণ ইউনিট এবং অটিজম কেয়ার ইউনিট রাখারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category