স্কলারশীপে চীন যাচ্ছেন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটের ১০ শিক্ষার্থী

তানজমি আহমেদ, বাগেরহাট: ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) বাগেরহাটের দশ শিক্ষার্থী পূর্ণাঙ্গ স্কলারশীপ নিয়ে চীন যাচ্ছেন । ৮ অক্টোবর তারা চীনের উদ্দেশ্যে দেশ ত্যাগ করবেন এবং ১৫ অক্টোবর জিয়াংসু মেরিটাইম ইন্সটিটিউটে ক্লাস শুরু করবেন।

স্কলারশীপ প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন মোঃ খোরশেদ আলম, মোঃ সাব্বির হোসেন, মোঃ ইউসুব আলী, মোঃ রায়হান উদ্দিন রাফি, লিখন ইসলাম, মোঃ পিয়াস আহমেদ, মকবুল হোসাইন, আশিকুর ইসলাম, মোঃ নাইমুজ্জামান ইমরান ও মোঃ আল আমিন। স্কলারশীপ প্রাপ্ত শিক্ষার্থীরা মেরিন ইঞ্জিনিয়ারিং ট্রেডে ডিপ্লোমা লেভেলে পড়াশুনা করবেন।

সাব্বির হোসেন বলেন, ছোট থেকেই স্বপ্ন ছিল জাহাজে করে পৃথিবী ঘুরব। স্বপ্ন পুরনের দোরগোড়ায় দাড়িয়ে খুব ভালো লাগছে। স্কলারশিপ পেয়ে বিনা খরচে যেতে পারাটা আনন্দকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে।

শিক্ষার্থীরা বলেন, পরিবারের সকলেই অনেক খুশি যে আমি স্কলারশিপে বাইরে পড়তে যাচ্ছি। বাংলাদেশে মার্চেন্ট শীপ চাহিদার তুলনায় অপ্রতুল। আমরা আমাদের অর্জিত জ্ঞান দেশের মার্চেন্ট শীপের উন্নয়নে লাগাতে চাই। এছাড়া জাহাজ শিল্পের উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখতে চাই।

শিক্ষার্থীরা আরও বলেন, প্রিন্সিপ্যাল স্যার ও হাফিজ জামান স্যারের ঐকান্তিক প্রচেষ্টায় আমাদের চীন যাওয়ার স্বপ্ন পূরণ হয়েছে। স্যার শুধু আমাদেরই না অন্যান্য মেরিন ইন্সটিটিউট এর শিক্ষার্থীদেরও সাহায্য করে থাকেন। স্যারদের শিক্ষা আমাদের ভবিষ্যৎ জীবনের চলার পথে কাজ করবে।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি বাগেরহাটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী এমডি. শামীম হোসাইন বলেন, আমরা সব সময় চাই শিক্ষার্থীরা ভাল কিছু করুক। সে অনুযায়ী আমরা শিক্ষার্থীদের সব ধরণের পরামর্শ ও সেবা প্রদান করে থাকি। আমরা চাই ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি বাগেরহাটের মেধাবী শিক্ষার্থীরা বিভিন্ন দেশে স্কলারশীপ পাক। সে চেষ্টার অংশ হিসেবে এবছর আমাদের প্রতিষ্ঠান থেকে ১০ শিক্ষার্থী চীনের জিয়াংসু মেরিটাইম ইন্সটিটিউটে যাচ্ছে। যা দেশে বিদ্যমান আইএমটি গুলোর মধ্যে সর্বোচ্চ। আশা করি স্কলারশীপ প্রাপ্ত শিক্ষার্থীরা পেশাগত জীবনে ভাল করবে।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি বাগেরহাট ছাড়াও দেশের অন্য পাঁচটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি থেকে আরও ২৭ শিক্ষার্থী স্কলারশীপে চীনে যাচ্ছে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category