সেমিফাইনালে ভারতের বিপক্ষে কোন দল ?

বিপ্রদ্বীপ দাস, (হুগলি, কলকাতা, ভারত): বিশ্বকাপে এখনও চারটে ম্যাচ বাকি। তার আগেই দেওয়াল লিখন মোটামুটি স্পষ্ট, কোন চারটি দল সেমিফাইনালে খেলতে নামছে। অস্ট্রেলিয়া আগেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। বাংলাদেশকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলেছে ভারত। গত কাল নিউজিল্যান্ডকে ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়ে ৯ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে গিয়েছে ইংল্যান্ড।

এখন সেমিফাইনালের চতুর্থ টিকিট অর্জন করার দৌড়ে এগিয়ে নিউজিল্যান্ডই। কারণ, পাকিস্তান যদি বাংলাদেশকে হারিয়েও দেয়, তা হলেও নিউজিল্যান্ডকে টপকে সেমিফাইনাল খেলা কার্যত অসম্ভব পাকিস্তানের পক্ষে।

সরফরাজ আহমেদরা বাংলাদেশকে হারালে কিউয়ি ও পাকিস্তানের পয়েন্ট সমান হবে। উভয় দলই ১১ পয়েন্ট অর্জন করবে। কিন্তু রান রেটের দৌড়ে যে অনেকটাই পিছিয়ে পাকিস্তান। অঙ্কের হিসেব অনুযায়ী, পাকিস্তান যদি আগে ব্যাট করে ৩৫০ রানের লক্ষ্যমাত্রা দেয়, তাহলে ৪০ রানের মধ্যে বাংলাদেশকে অল-আউট করতে হবে। যা অসম্ভব। যদি প্রথমে ব্যাট করে বাংলাদেশ, তা হলে পাকিস্তানের জন্য সমীকরণ আরও কঠিন। বাংলাদেশের করা রান এক ওভারের মধ্যে তুলতে হবে পাকিস্তানকে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category