সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে সুইডেন

স্পোর্টস ডেস্ক : মিডফিল্ডার এমিল ফোর্সবার্গের দেয়া একমাত্র গোলে ফুটবল বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে সুইডেন ১-০ ব্যবধানে হারিয়েছে সুইজারল্যান্ডকে। এই জয়ে সপ্তম দল হিসেবে ২১তম ফুটবল বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে উঠলো সুইডেন। ১৯৯৪ সালের পর দলটি প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে উঠলো সুইডেন।

দুই জয়ে এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে নাম লেখায় সুইডেন। অপরদিকে এক জয়ে ই’ গ্রুপের রানার্স-আপ হয়ে শেষ ষোলোর টিকিট পায় সুইজারল্যান্ড। বিশ্বকাপে আগে পাঁচবার মুখোমুখিতে জয়ের পাল্লা ভারী ছিলো সুইডেনেরই। তিনবার জয়ের স্বাদ নেয় তারা। তবে আজ সেন্ট পিটার্সবার্গে ম্যাচের প্রথমার্ধে সুইডেনের বিপক্ষে সেরা পারফরমেন্সই করেছে সুইজারল্যান্ড। কিন্তু গোলের দেখা পায়নি তারা।

ম্যাচের সপ্তম মিনিটে প্রথম আক্রমনে যায় সুইজারল্যান্ড। মিডফিল্ডার ব্লেরিম ডেমাইলির পাস থেকে বল নিয়ে সুইডেনের গোলমুখ শট নিয়েছিলেন মধ্যমাঠের আরেক খেলোয়াড় স্টেভেন জুবের। কিন্তু তার শটটি দলকে ভালো কিছুর স্বাদ দিতে পারেনি।

এক মিনিট পর পাল্টা আক্রমন করে সুইডেন। স্ট্রাইকার ওলা টোইভোনেনের যোগান দেয়া বলে গোলের সুযোগ হাতছাড়া করেন আক্রমনভাগের আরেক খেলোয়াড় মার্কোস বাগ। এরপর আরও কয়েকটি আক্রমন করে সুইডেন। কিন্তু সেগুলো নিজেদের স্ট্রাইকারের ভুলে ভেস্তে যায়।
সুইডেনের আক্রমন সামালাতে গিয়ে প্রতিপক্ষের সীমানায় বল নিয়ে প্রবেশ করাই যেনভুলে গিয়েছিলো সুইজারল্যান্ড। তবে ৩২ ও ৩৪ মিনিটে সুইডেনকে দু’টি আক্রমনের মুখোমুখি হতে হয়। সুইজারল্যান্ডের আক্রমনগুলো ভালোভাবেই সামাল দেয় সুইডেন। শেষ পর্যন্ত ম্যাচের প্রথমার্ধ গোল শুন্যভাবেই শেষ হয়। তবে প্রথমার্ধে বল দখলে এগিয়ে ছিলো সুইজারল্যান্ড। ৭৫ শতাংশ বল দখলে রাখে তারা।

দ্বিতীয়ার্ধে প্রথম আক্রমনে যায় সুইডেনই। ৪৯ মিনিটে মিডফিল্ডার ভিক্টর ক্লাসেন পাস দেন টোইভোনেনকে। ফাঁকা জায়গায় গোলের ভালো সুযোগ হাতছাড়া করেন টোইভোনেন।

তবে ৬৬ মিনিটে দলকে গোল পেতে দারুন সহায়তা দেন টোইভোনেন। তার পাস থেকে মিডফিল্ডার এমিল ফোর্সবাগ গোল করে দলকে আনন্দের বন্যায় ভাসান(১-০)। বেশির ভাগ সময় বল নিজেদের দখলে রাখলেও গোল হজম করতে হয় সুইজারল্যান্ডকেই।
এক গোল হজম কওে ম্যাচে ফেরার জন্য চেষ্টা করেছে সুইজারল্যান্ডও। উপুর্যপরী বেশক’টি আক্রমন করে তারা। ৭৯ মিনিটে বাঁ-প্রান্ত দিয়ে ক্রস করেন রিকার্ডো রদ্রিগুয়েজ। তাতে মাথা ছুইয়ে সুইডেনের গোল মুখে বলকে পাঠান ডিফেন্ডার জোহান দিউরু। তবে বলকে রুখে দেন সুইডেনের গোলরক্ষক রবিন ওলসেন। ফলে গোল বঞ্চিত হয় সুইজারল্যান্ড। শেষ পর্যন্ত ১-০ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে সুইডেনই।

এনপি/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category