1254171214547

সাধারণত ছেলেরা ‘সিঙ্গল’ থাকতে বেশিই পছন্দ করে কেন?

কালের সংবাদ ডেস্ক:  সব কিছুরই ভাল-মন্দ দিক রয়েছে। যারা বিবাহিত, তারা মনে করেন, ‘একাই ভাল ছিলাম’। আবার যারা নিঃসঙ্গ জীবন কাটাচ্ছেন, তারা একজন মনের মতো সঙ্গীর  খোঁজ করছেন প্রতিনিয়ত। বিবাহিত জীবন সম্পর্কে বা নিছক প্রেমের সম্পর্কে থাকার ক্ষেত্রেও অনেকের মধ্যেই অনীহা কাজ করে। অনেকেই মনে করেন, সম্পর্কে জড়িয়ে পড়লে বোধহয় জীবন তার স্বাভাবিক ছন্দ বা স্বাধীনতা হারাবে! এমনই বেশ কিছু যুক্তিতে বেশিরভাগ ক্ষেত্রে ছেলেরা একা থাকতে পছন্দ করে। তবে এক এক জনের একা থাকার কারণ একেক রকম।

মার্কিন অধ্যাপক, মনোবিজ্ঞানী লিসা ফায়ারস্টোন জানান, সোশ্যাল মিডিয়ায় সমীক্ষা চালিয়ে ২০ হাজারেরও বেশি ‘সিঙ্গল’ পুরুষের মতামত সংগ্রহ করে যে উত্তরগুলো পাওয়া যায় সেগুলোকে ৪৩টি বিভাগে ভাগ করা হয়। এই উত্তরগুলো বিশ্লেষণ করে মনোবিজ্ঞানীরা মোট ছয়টি কারণ জানতে পারেন। ‘ইভলিউশনারি সাইকোলজিকাল সায়েন্স’ জার্নালে প্রকাশিত হয় এই কারণগুলো।
ছেলেদের একা থাকতে চাওয়ার পেছনে ৬টি প্রধান কারণ হলো:

১) ছেলেদের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মূলত আত্মবিশ্বাসের অভাব বড় বাধা হয়ে দাঁড়ায়। তাই তারা একা থাকতে চায়।

২) অনেকে বলেছেন, সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তারা খুব বেশি মাথা ঘামাতে চান না।

৩) অনেকে তাদের ভেঙে যাওয়া সম্পর্ককে কারণ হিসেবে দেখিয়েছেন এবং তারা  যে মহিলাদের আর বিশ্বাস করতে পারেন না, সেটাও বলেছেন।

৪) সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬৬০ জনেরও বেশি অংশগ্রহণকারীর উত্তর ছিল-তারা দেখতে ভাল নয় বলে একা থাকতে চান।

৫) অনেকে বলেছেন, সম্পর্ক গড়তে তাদের কোনো ইচ্ছেই নেই।

৬) সব থেকে গুরুত্বপূর্ণ কারণ, অনেক পুরুষই নাকি ‘ফ্লার্ট’ করতে পারেন না। তারা খুবই ইন্ট্রোভার্ট ও লাজুক। তাই মেয়েদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে জড়তা অনুভব করেন। তাই তারা একা থাকতেই পছন্দ করেন।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category