বাণিজ্য মেলা

সময় বাড়ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলার

কালের সংবাদ ডেস্ক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) সময় কয়েকদিন বাড়তে পারে। সময় বাড়ানোর জন্য ব্যবসায়ীদের আবেদনের পর এমনই ভাবছে বাণিজ্য মন্ত্রণালয়। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে মাসের শেষ দিন শুক্রবার মেলা বন্ধ থাকতে পারে। এছাড়া গত ১০ জানুয়ারি মেলা বন্ধ ছিল। এমন পরিস্থিতিতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে মেলার সময় বাড়ানোর চিন্তাভাবনা করছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মেলার আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কাছে ব্যবসায়ীরা ৭ দিন মেলার সময় বাড়াতে আবেদন করেছে। এরপর সময় বাড়ানোর প্রস্তাব রেখে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে ইপিবি।

এ বিষয়ে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন সাংবাদিকদের বলেন, সময় বাড়ানোর জন্য ইপিবি চিঠি পাঠিয়েছে। এ ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। বাণিজ্যমন্ত্রী এখন ঢাকার বাইরে। তিনি ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে দুই বা তিন দিনের বেশি হয়তো বাড়ানো হবে না বলেই মনে হয়। সবই বাণিজ্যমন্ত্রীর সিদ্ধান্তের উপরই নির্ভর করবে।

ইপিবির ভাইস চেয়ারম্যান (ভিসি) ও প্রধান নির্বাহী ফাতিমা ইয়াসমিন বলেন, ব্যবসায়ীদের কাছ থেকে সময় বাড়ানোর আবেদন পেয়েছি। তারা মোট ৩১ দিন মেলা করার সময় পাবেন। এটি তাদের অধিকার। কিন্তু রাষ্ট্রের জরুরি প্রয়োজনে ইতোমধ্যে এক দিন মেলা বন্ধ রাখতে হয়েছে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচনের আগের দিন অর্থাৎ মোলার শেষ দিনও বন্ধ রাখা হতে পারে। যদি তা-ই হয়, তাহলে বন্ধ থাকা এই দুই দিন সময় তাদের বাড়িয়ে দিতে হবে। কারণ, এটি তাদের অধিকার। সেক্ষেত্রে বন্ধ থাকা এই দুই দিনের সঙ্গে আর এক দিন বাড়িয়ে মোট তিন দিন মেলার সময় বাড়ানো হতে পারে মন্তব্য করেন তিনি।

প্রতিবছরের মতো এবারও ১ জানুয়ারি শুরু হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত বাণিজ্য মেলা চলার কথা ছিল। কিন্তু গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মেলা বন্ধ রাখা হয়। এছাড়া মেলার শেষদিন ৩১ জানুয়ারি বাণিজ্য মেলা বন্ধ থাকতে পারে। ১ ফেরুয়ারি ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য নির্বাচন কমিশন ইতোমধ্যেই ভোটের আগের দিন অর্থাৎ ৩১ জানুয়ারি নির্বাচনী এলাকায় মোটর সাইকেল ও ব্যক্তিগত গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেক্ষেত্রে ওই দিন মেলা চালু থাকার সম্ভাবনা কম।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category