সত্তর বছরে এই প্রথম ভারত অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলেন বিরাট কোহালি

খেলার খবরঃ পারেননি কপিল দেব, রাহুল দ্রাবিড় বা মহেন্দ্র সিংহ ধোনি। কাছাকাছি গিয়েও ফিরে আসতে হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে। বিরাট কোহালির হাত ধরে এবার সেই অধরা ইতিহাস ছুঁল ভারতীয় ক্রিকেট।

ইতিহাসে প্রথম বার অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে ফিরছে ভারত। সিডনিতে বৃষ্টিতে ম্যাচ ড্র হওয়ার সঙ্গে সঙ্গে ২-১ ফলাফলে সিরিজ জিতে নিল ভারত।

চতুর্থ দিন কিছুটা খেলা হয়েছিল। তবে বৃষ্টির জন্য পঞ্চম দিন একটি বলও গড়াল না। শেষ পর্যন্ত দুই অধিনায়কের সঙ্গে আলোচনা করেই টেস্ট ড্রয়ের কথা ঘোষণা করেন আম্পায়াররা।

এর আগে শেষ বার অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের সুযোগ এসেছিল ২০০৩-০৪-এ। কিন্তু, সে বার ভারত-অস্ট্রেলিয়ার জয়ের মাঝে দাঁড়িয়ে পড়েছিলেন স্টিভ ও। সে দিন স্টিভের স্টাম্পিং সুযোগ নষ্ট করেছিলেন পার্থিব পটেল।

আর তার পরই অধিনায়কের মহাকাব্যিক ইনিংস প্রাচীন হয়ে গিয়েছিল ভারতের টেস্ট জয়ের মাঝে। সে দিন ম্যাচটি ড্র হয়ে যাওয়ায় সিরিজ হাতছাড়া হয় ভারতের। ইতিহাসের দোড়গোড়া থেকে ফিরে আসতে হয়েছিলেন এক বঙ্গসন্তানকে।

সৌরভের হাত ধরে সে দিন যা অসম্পূর্ণ থেকে গিয়েছিল, তারই যেন শাপমোচন হল সোমবার। সত্তর বছরে এই প্রথম কোনও ভারত অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলেন বিরাট কোহালি।

ম্যান অব দ্য ম্যাচ এবং সিরিজ হয়েছিন চেতেশ্বর পূজারা। জয়ের পর ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়েছেন অনেকে। টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category