শত্রুতা মানুষের মাঝে মাঠে পোড়ালো ধান

মোঃ এমদাদুল হক দুলু,(বদলগাছী, নওগাঁ): নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়নের রহট্রা গ্রামের রফিকুল ইসলাম (৩৫) নামে এক কৃষকের সাড়ে পাঁচ বিঘা জমির চিনি আতপ ধানক্ষেতে রাতের আঁধারে বিষাক্ত কীটনাশক প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে তার জমির ধানগাছ পুড়ে গিয়েছে ও প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে তার। ক্ষতিগ্রস্ত ওই পরিবার হতাশ হয়ে পড়েছে। বিষয়টি জানার পর এলাকাবাসীও বিষ্মিত হয়ে পড়েন।

ধানচাষী রফিকুল ইসলাম জানায় সে এনজিও থেকে ঋণ নিয়ে জমিতে ধান চাষ করেছে। ধান বিক্রি করে এনজিওর লোন পরিশোধসহ পরিবার পরিজন নিয়ে জীবন জীবিকা চালাবে।

চলতি মৌসুমে রোপা আমন ধান খুব ভালো হয়েছে। বাম্পার ফলনের আশা ছিল তার। কিন্তু দুর্বৃত্তরা রাতের আঁধারে সব শেষ করে দিলো। ১৫ নভেম্বর সকালে জানতে পায় তার ধান পুড়ে দিয়েছে।

পূর্ব বিরোধের জের ধরে মাঠের ধান পুড়িয়ে দেয়া হয়েছে অভিযোগ এনে গত ১৬ নভেম্বর শনিবার ক্ষতিগ্রস্ত কৃষক রফিকুল ইসলাম বাদি হয়ে একই গ্রামের আব্দুল খালেক (৩৭), লাবলু (৩৬), মকলেছুর রহমান (৩৮), হানিফ (২৫), মোরশেদ (৩৩), আজিজুল (৩৮), বেলাল (৪২) ও ইসমাইলের (৪৫) বিরুদ্ধে মহাদেবপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, ‘ক্ষতিগ্রস্ত জমি পরিদর্শন করা হয়েছে। অতিরিক্ত মাত্রায় আগাছানাশক স্প্রে করার ফলে এ ঘটনা ঘটে থাকতে পারে।’অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম জুয়েল বলেন, তদন্ত পূর্বক দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category