লইট্যা শুঁটকি ভর্তার রেসিপি

রান্নাবান্না ডেস্ক : লইট্যা শুঁটকি খুবই সহজ লভ্য এখানে। তাই এর ভর্তা নিয়ে একটা রেসিপি এখানে দেওয়া হলো। লইট্যা মাছও খুবই জনপ্রিয় এবং সুস্বাদু, মাছটি দেখে হয়ত আপনাদের ভাল নাও লাগতে পারে। তবে একবার ভাল রান্নায় লইট্যা মাছের কোন তরকারী খেয়ে আপনি আবার এর টানে এখানে আসতে চাইবেন।

উপকরণঃ
লইট্যা শুঁটকি ১২ টুকরা (১ ইঞ্চি করে কাটা) পেঁয়াজ কুচি মাঝারী ১ টি পেঁয়াজ রসুন ২ কোয়া (বড় সাইজের) নারিকেল (কুরানো) ১ টেবিল চামচ শুকনা মরিচ ৫/৬ টা (টালা অথবা ভাজা) ধনেপাতা ১ টেবিল চামচ কুচানো লবন পরিমানমতো

প্রস্তুত প্রণালীঃ
লইট্যা শুঁটকির টুকরা গুলো ভালকরে ধুয়ে টেলে নিন। এবার পাটায় (শিলে) টালা শুকনো মরিচ ও লবণ বেটে নিন। শুঁটকি ভাল করে বেটে নিন পাটায়। তারপর পেঁয়াজ কুচি, রসুন, কুরানো নারকেল, ধনেপাতা কুচি একসঙ্গে বেটে নিন। বাটা উপকরণ গুলো এবার একসঙ্গে মেশান। মেশানো উপকরণ গুলো এবার একসঙ্গে আবার পাটায় বেটে নিন- আরো মিহি হবে। এবার পাটা থেকে তুলে আরেকবার মাখান। ভর্তার গোল গোল বল করে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন। শুঁটকির ভর্তা করার জন্য অন্য কোন শুঁটকি হলেও একই রেসিপিতে করা যেতে পারে। শুধু রেসিপিতে লইট্যা শুঁটকির পরিমানে অন্য শুঁটকি নিলেই হবে। এখানে লইট্যা শুঁটকি ব্যাবহার করা হয়েছে, কারণ লইট্যা মাছ এবং এর শুঁটকি চাটগাঁর মানষের কাছে খুবই জনপ্রিয়। অন্য একটা রেসিপিতে লইট্যা মাছের রেসিপি দেয়ার ইচ্ছে রইল, লইট্যা মাছতো আরো মজার, যারা খেয়েছেন তারা এর স্বাদ ভুলবেন না কোনদিন।

এমএম/৪১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category