Thursday, June 23rd, 2022




রাসায়নিক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত

রাসায়নিক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত

কালের সংবাদ ডেস্কঃ রাসায়নিক অস্ত্রের বিরুদ্ধে সহায়তা, সুরক্ষা এবং রাসায়নিক দুর্ঘটনার জরুরী প্রতিক্রিয়া সম্পর্কিত পাঁচ দিনের একটি প্রাথমিক প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত হলো। আজ বুধবার হাতে কলমে এই প্রশিক্ষণে অংশ নেয় বাংলাদেশসহ এশিয়ার ৫টি দেশ।

রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স প্রশিক্ষণ মাঠে রাসায়নিক আগুন নিয়ন্ত্রণে আনার মহড়া হয়। রাসায়নিক দুর্যোগে ফায়ারকর্মীসহ সংশ্লিষ্টরা কিভাবে কাজ করবেন, নিজেদের নিরাপদে রেখে অন্যদের উদ্ধার আগুন নিয়ন্ত্রণে আনতে পর্যায়ক্রমে কয়টি ধাপে কাজ করতে হবে, আগুনে আহতদের তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা দেওয়া থেকে শুরু করে পরিস্থিতি নিয়ন্ত্রণএসব বিষয়গুলো মহড়ায় তুলে ধরা হয়।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনী বিভাগ আয়োজিত গত ১৯ থেকে আজ ২৩ জুন পর্যন্ত চলমান এই প্রশিক্ষণে উপস্থিত ছিলেন নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা মালদ্বীপের প্রতিনিধিরা। এসময় সশস্ত্র বাহিনী বিভাগের সিভিলমিলিটারি রিলেশন্স পরিদপ্তরের কর্নেল স্টাফ কর্নেল মোহাম্মদ মাসুদ পারভেজ বলেন, দেশের দক্ষ ফায়ার কর্মীদের মহড়া দেশের মানুষের পাশাপাশি বিদেশিদের বাস্তব শিক্ষা দিয়েছে। মহড়া রাসায়নিক আগুনে ক্ষতির পরিমাণ কমানো নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category