Wednesday, November 25th, 2020




541515145410

রাশিয়ার তৈরি করোনা টিকাও কার্যকর ৯৫ শতাংশ

কালের সংবাদ ডেস্ক: রাশিয়ার তৈরি করোনা টিকা ‘স্পুতনিক-৫’ ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে টিকাটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার। আরটি ও এফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে টিকাটির পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে এ তথ্য জানা গেছে বলে দাবি করেন প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বলা হয়, স্পুতনিক-৫ নামের করোনা টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। রুশ টিকা প্রস্তুতকারী সংস্থাটির দাবি, আন্তর্জাতিক বাজারে স্পুতনিক-৫-এর প্রতি ডোজ ১০ ডলারের কম মূল্যে পাওয়া যাবে। করোনা ঠেকাতে এই টিকার দুটি ডোজ নেয়ার নিয়ম। রাশিয়া বলছে, নিজেদের জনগণের জন্য এই টিকা বিনা মূল্যে সরবরাহ করা হবে।

টিকাটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার, রাশিয়া ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ৯৫ শতাংশ কার্যকারিতার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। টিকার প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পর পাওয়া প্রাথমিক তথ্য-উপাত্তের ভিত্তিতে এটি নির্ধারিত হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রথম দফায় একটি ডোজ দেওয়ার ২৮ দিন পর টিকাটির কার্যকারিতা ছিলো ৯১ দশমিক ৪ শতাংশ। ওই ক্ষেত্রে ৩৯ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছিল। ৪২ দিন পর টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগের পর এর কার্যকারিতা পাওয়া গেছে ৯৫ শতাংশ। তবে এই ধাপে কতজনের ওপর টিকা প্রয়োগ করা হয়েছিলো, সে ব্যাপারে কোনো তথ্য দেওয়া হয়নি।

গামালেয়া রিসার্চ সেন্টারের পরিচালক আলেকজান্ডার গিন্টসবার্গ বিবৃতিতে বলেন, টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার এক সপ্তাহ পর দ্বিতীয় বিশ্লেষণের উপাত্ত সংগ্রহ করা হয়। এর অর্থ হলো, তাদের দেহ দুটি ডোজের ক্ষেত্রেই আংশিকভাবে সাড়া দিয়েছে। তিনি আরও জানান, যে টিকাটির কার্যকারিতা ভবিষ্যতে আরও বাড়তে পারে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, স্পুতনিক-৫-এর প্রথম ডোজ দেওয়া হয়েছিল ২২ হাজার স্বেচ্ছাসেবীকে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছিল ১৯ হাজার জনকে।

এসময় রাশিয়ার বাইরে সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা, বেলারুশ ও অন্যান্য দেশের মানুষের ওপর স্পুতনিক-৫-এর পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category