পিয়াজ

রাতারাতি বাড়ছে পিয়াজের দাম

কালের সংবাদ ডেস্ক: কিছুটা কমলেও ফের বেড়েছে পিয়াজের দাম। দুই দিনের ব্যবধানে কেজিপ্রতি ৫০-৬০ টাকা দাম বেড়েছে। তবে পিয়াজের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য বৃষ্টিকে দায়ী করেছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, শীতের মৌসুমে সারা দেশে আকস্মিক বৃষ্টিপাত শুরু হওয়ায় হাট-বাজারে পিয়াজের সরবরাহ কমে গেছে। কিন্তু চাহিদা অপরিবর্তীত থাকায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম।

ঘরোয়া চাহিদা সামাল দিতে গত সেপ্টেম্বরে ভারত পিয়াজ রফতানি বন্ধ করে দেওয়ার পরে রাতারাতি বাড়তে শুরু করেছিল পিয়াজের দাম। দেশের বাজারে ৩০-৪০ টাকার পিয়াজের দাম বাড়তে বাড়তে তিনশ’ টাকায় ওঠে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চিন, তুরস্ক এবং মিশর থেকে পিয়াজ আমদানি শুরু করে সরকার। সেইসঙ্গে বাজারে নতুন পিয়াজ উঠতে শুরু করেছে। আর এই দুইয়ের ওপরে ভর করে দাম কিছুটা হলেও কমেছিল। এর মধ্যেই শুক্রবার থেকে ফের পিয়াজের দাম বাড়তে শুরু করেছে।

গত সপ্তাহে রাজধানী ঢাকার একাধিক বাজারে ১০০ থেকে ১১০ টাকা প্রতি কেজি দরে দেশি নতুন পিয়াজ বিক্রি হয়েছে। দু’দিন আগেও দেশি নতুন পিয়াজের দাম ছিল ১১০ টাকা কেজি। কিন্তু শুক্রবার এক ধাক্কায় বেড়ে হয়েছে ১৭০ টাকা। আর এতেই মাথায় হাত সাধারণ মানুষের।

দেশি পিয়াজের পাশাপাশি বাড়ছে বিদেশ থেকে আমদানি করা পিয়াজের দামও। জানা গেছে, গত সপ্তাহে মিশর থেকে আমদানি করা পিয়াজ প্রতি কেজি ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। এই সপ্তাহে তা বিক্রি হচ্ছে গড়ে ৬০ টাকা থেকে ৭০ টাকায়।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category