454269389+6

রাজধানীতে কমে গেছে ব্যস্ততা

কালের সংবাদ ডেস্ক: করোনা ভাইরাসের কারণে রাজধানী ঢাকায় কমে গেছে ব্যস্ততা। সড়কের নেই সেই চিরচেনা রূপ। নেই লাখো মানুষের কোলাহলও। এতে কমেছে রিকশাচালক, দিনমজুরের মতো নিম্ন আয়ের অনেক মানুষের রুটি রুজির উপায়। এ কারণে ঢাকা ছাড়তে শুরু করেছেন এমন অসংখ্য শ্রমজীবী মানুষ।

‘রোগের কারণে বাড়িতে চলে যাচ্ছি। বাড়ি গিয়ে কীভাবে চলব তা আল্লাহ জানেন’, বলছিলেন জিল্লুর রহমান।

তার মতো দিনে এনে দিনে খাওয়া এ মানুষগুলো শুধু বাঁচার আসায় চলে যাচ্ছেন গ্রামের বাড়িতে। যদিও জানেন না কী হবে তার পরবর্তী করণীয়, কীভাবে চালাবেন সংসার। তবুও দেশে করোনা ভাইরাস এসেছে তাই বাঁচার স্বার্থে চলে যাচ্ছেন ঢাকা ছেড়ে।

বৃহস্পতিবার রাত তখন দুইটা পার হয়েছে। রাজধানীর পান্থপথে দূরপাল্লার একটি ট্রাক এলেই হুমড়ি খেয়ে পড়ছেন অনেক মানুষ। ঝুঁকি আছে জানেন তবুও দামদর মিললেই ট্রাকে চেপে বসছেন গাদাগাদি করে। উদ্দেশ্য একটাই যত কম খরচে পৌঁছানো যায় স্বজনদের কাছে।

করোনা আক্রান্তের ঝুঁকি বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীতে দিনে দিনে কমছে কাজের সুযোগও। এতে বেকারত্বকে বরণ করেই এখন গ্রামে ফিরতে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের। তারা বলছেন, করোনা ভাইরাস শুধু স্বস্থ্যঝুঁকি নয়, অর্থনৈতিকভাবেও পঙ্গু করে দিয়েছে তাদের।

তবে সহজে ভেঙে পড়া নয়, বরং সহসাই পরিস্থিতির পরিবর্তন হবে সেই স্বপ্ন দেখছেন কঠিন জীবন সংগ্রামেও হার না মানা এ মানুষগুলো।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category