Sunday, January 24th, 2021




যে কারণে শালগম খাবেন

যে কারণে শালগম খাবেন

কালের সংবাদ ডেস্ক: শীতের সবজি শালগম। শালগম খুবই পুষ্টিকর একটি খাবার। শালগম ভিটামিন এ, সি এবং কে সমৃদ্ধ। এছাড়াও এতে আছে খনিজ উপাদান- ক্যালসিয়াম, ফোলায়েট, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাশিয়াম। বিভিন্ন রঙের এই সবজি প্রচুর পুষ্টিগুণে ভরপুর। শালগমে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। তাই নিয়মিত শালগম খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।

হাড় দাঁত সুস্থ রাখে
শালগমে আছে ক্যালসিয়াম। যা হাড় ও দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিটা শালগমে দৈনিক চাহিদার ১৫ শতাংশ ক্যালসিয়াম থাকে। যা দাঁতের ক্ষয়, অস্টিওপোরোসিস ও অস্টিওআর্থ্রাইটিস থেকে রক্ষা পেতে সহায়তা করে।

হজমে সহায়তা
শালগমে ৫০ শতাংশই আঁশ। তাই প্রতিদিন খাবারে শালগম যোগ করা হলে তা হজমে সহায়তা করে ও বিপাক বাড়ায়। এছাড়াও এতে কার্বোহাইড্রেইটের জটিল যৌগ থাকায় তা দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূতি দেয়।

চোখের স্বাস্থ্য 
শালগম ভিটামিন এ এবং লুটেইন সমৃদ্ধ। যা চোখ ভালো রাখতে সহায়তা করে। এটা দৃষ্টিশক্তি ভালো রাখে। ছানি, গ্লুকোমা, ম্যাকুলার অবক্ষয় ইত্যাদি থেকে রক্ষা পেতে সাহায্য করে।

হৃদয় রক্তের স্বাস্থ্য
শালগমে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে যা হৃদপিণ্ড ও রক্ত ভালো রাখতে সহায়তা করে। লোহিত রক্ত কণিকা, হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। দৈনিক দুটি শালগম খাওয়া শরীরে হিমোগ্লবিনের মাত্রা ঠিক রাখতে সহায়তা করে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category