Tuesday, August 3rd, 2021




যেসব খাবার খাওয়ার পর পানি খেতে নেই

যেসব খাবার খাওয়ার পর পানি খেতে নেই

কালের সংবাদ ডেস্ক: শরীর সতেজ এবং সুস্থ রাখার জন্য পানির কোন বিকল্প নেই। দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া জরুরি। কিন্তু এর মানে এই না যে যখন ইচ্ছা হবে তখনই পানি খাবেন। বিশেষ করে এমন কিছু খাবার আছে যা খাওয়ার পর পানি খাওয়া উচিত না।

১) ছোলা খাওয়ার পরেই কখনও পানি খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। ছোলা খাওয়ার পর পানি খেয়ে নিলে তা কমে যায়। এতে করে পরে পেটের সমস্যা হতে পারে।

২) ফল খেয়েও সঙ্গে সঙ্গে পানি খেতে নেই। ফলে এমনিতেই ৮০-৯০ শতাংশ পানি থাকে। সঙ্গে থাকে নানা ধরনের উপাদান,চিনি থেকে সাইট্রিক অ্যাসিড, সবই। তার উপরে সঙ্গে সঙ্গে পানি খেলে কাশি হতে পারে। ফল খাওয়ার পর  অন্তত ৪০ থেকে ৪৫ মিনিট পানির বোতল দূরে রাখতে হবে।

৩) আইসক্রিম খাওয়ার সঙ্গে সঙ্গেও পানি খেলে ক্ষতি হয়। সাথে সাথে পানি খেলে অনেকের দাঁত শিরশির করে। সঙ্গে গলা ব্যথাও হতে পারে। অন্তত ১৫ মিনিট পরে পানি খান।

৪) চা-কফি পানের পরেও সঙ্গে সঙ্গে পানি খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত হয় খুব গরম না হয় খুব ঠাণ্ডা অবস্থায় খাওয়া হয়। তখন পানি খাওয়া হলে হজমের প্রক্রিয়া একটু ধীর হয়ে যায়। তার পরেই সঙ্গে সঙ্গে যদি কেউ পানি খায়, তবে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category