Wednesday, October 28th, 2020




যশোরে আফ্রিকান মাগুর চাষ করার অপরাধে অর্থদণ্ড

যশোরে আফ্রিকান মাগুর চাষ করার অপরাধে অর্থদণ্ড

নিলয় ধর, যশোর: আফ্রিকান মাগুর চাষ করার অপরাধে যশোরের মণিরামপুরে শহিদুল ইসলাম নামে একজন ব্যক্তিকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৮ অক্টোবর)দুপুরে ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ জাকির হাসান অভিযান চালিয়ে এই জরিমানা করেছেন।আফ্রিকান মাগুর সর্বগ্রাসী। এই মাগুরের বিস্তার ঘটলে দেশি মৎস্যসম্পদ বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা করা হয়ে থাকে। সেই কারণে সরকার দেশে আফ্রিকান মাগুর চাষ নিষিদ্ধ করেছে।

ভ্রাম্যমাণ আদালতের পেশকার সাইফুল ইসলাম জানিয়েছেন, শহিদুল ইসলাম পট্টিগ্রামে বাড়ির আঙিনায় ৫-৬ শতকের একটি জলাশয়ে দীর্ঘদিন ধরে আফ্রিকান মাগুর চাষ করে আসছেন- উপজেলা মৎস্য অফিসের এমন অভিযোগের ভিত্তিতে আদালতের অভিযান পরিচালনা করে। অভিযানে শহিদুল ইসলামকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া জলাশয়ের আড়াই থেকে পাঁচ কেজি ওজনের প্রায় তিনশত কেজি মাছ ধরে পেট্রোল ঢেলে মাটিতে পুঁতে ফেলা হয়।

এই দিকে বৈধকাগজ না থাকায় উপজেলার সোহরাবমোড়-সংলগ্ন এলাকায় ‘মা আমেনা’ নামে একটি বেকারির মালিক বাবুকে ৫ হাজার টাকা ও বিএসটিআইয়ের অনুমোদনহীন পণ্য বিক্রির দায়ে সোহরাব মোড়ে আলআমিন স্টোরের মালিক ইসমাইল হোসেনকে এক হাজার টাকা জরিমানা করেন ইউএনও পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রিপনকুমার ঘোষ ও বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা শাহাদত হোসেন সাংবাদিক কর্মী অভিযানে অংশ নেন।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category