Friday, September 17th, 2021




মোবাইলেই টাকা হচ্ছে ডলার, অতঃপর অনলাইন জুয়ার মাধ্যমে বিদেশে পাচার!

কালের সংবাদ ডেস্ক: মানি লন্ডারিং বা মুদ্রা পাচার একটি বহুল পরিচিত শব্দ। অবৈধভাবে বিদেশে মুদ্রা পাচারের বিষয়টি সম্পর্কে গণমাধ্যমের সুবাদে আমরা অনেকেই জানি। এতদিন এক্ষেত্রে আমরা বাণিজ্য কারসাজি ও হুন্ডির কথা জানলেও এখন ব্যবহার হচ্ছে আরও অভিনব পন্থা। সেটি হচ্ছে অনলাইন জুয়া। এখন মোবাইল দিয়ে বিভিন্ন অ্যাপস ও সাইট ব্যবহার করে অনলাইনে জুয়া খেলার নামে পাচার হচ্ছে টাকা।

এরই মধ্যে এ ঘটনায় জড়িত তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। তারা হলেন- দেলোয়ার হোসেন (৪৫), মহিউদ্দিন (৩৩) ও জামাল মিয়া (২৫)।

মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর ডেমরার গলাকাটা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ডেমরা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে পুলিশ।

পুলিশ বলছে, গ্রেফতারকৃতরা টাকাকে ডলারে রূপান্তর করে ‘স্কাইফেয়ার’ ও ‘বেট৩৬৫’ অ্যাপস ব্যবহার করে জুয়া খেলতেন। এভাবে অনেকেই অনলাইনে জুয়ার মাধ্যমে টাকা বিদেশে পাচার করছেন বলে তথ্য পেয়েছে পুলিশ।

মোবাইলে যেভাবে টাকা হয়ে যাচ্ছে ডলার

এ বিষয়ে ডিবির এক শীর্ষ কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, অনলাইনে জুয়া খেলার কিছু অ্যাপস রয়েছে। টাকাকে ডলারে রূপান্তর করতে স্থানীয়ভাবে ওই অ্যাপসের কিছু এজেন্ট নিয়োগ দিয়েছে জুয়াড়িরা। প্রথমে ই–মেইলে নিবন্ধনের পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অ্যাপসের স্থানীয় এজেন্টদের টাকা দেয় তারা। স্থানীয় এজেন্ট তার কমিশন কেটে রেখে সেই টাকা ডলারে রূপান্তর করেন। এরপর আরও কয়েক এজেন্টের হাত ঘুরে টাকা চলে যায় বিদেশে থাকা মাস্টার এজেন্টের কাছে। আর এভাবেই অনলাইন জুয়ার মাধ্যমে বিদেশে পাচার হচ্ছে টাকা।

পুলিশ জানায়, প্রত্যেক এজেন্টের অসংখ্য সদস্য রয়েছে। তারা দেশ-বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে জুয়া খেলেন।

এস সামিউল/ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category