মেলায় উল্লেখযোগ্য বিক্রির জন্য ছুটির দিনের অপেক্ষায় প্রকাশকরা

কালের সংবাদ ডেস্কঃ একুশের গ্রন্থমেলায় উল্লেখযোগ্য বিক্রির জন্য সাপ্তাহিক ছুটির দিনের জন্য অপেক্ষা করছেন প্রকাশকরা। তারা বলেছেন, মেলায় নতুন পুরনো মিলে অসংখ্য ভাল বই এসেছে। কিন্তু সে অনুসারে এখনও উল্লেখযোগ্য বিক্রি শুরু হয়নি। ছুটির দিনই ভরসা।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি সৈয়দ জাকির হোসেন বাসসকে বলেন, মেলার ছয়দিনে অসংখ্য ভাল বই প্রকাশিত হয়েছে বিভিন্ন স্টলে। ছয়দিন চলে যাচ্ছে। বিক্রি আশানুরুপ নয়। সাধারণত: আমরা ছুটির দিনের অপেক্ষায় থাকি। এবারও সেই অপেক্ষায় রয়েছি।

অন্যন্য’র স্বত্বাধিকারী মনিরুল আলম বাসসকে বলেন, তাদের স্টলে এ পর্যন্ত ২৯টি নতুন বই এসেছে। এর মধ্যে গবেষণার বই বেশি। উপন্যাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই রয়েছে। বিক্রি আশানুরুপ নয় বলে তিনি জানান।
তিনি অভিযোগ করেন, মেলায় কোন স্টলে কি বই পাওয়া যাবে, এই ব্যবস্থাটা এবারও করতে পারেনি আয়োজকরা। ক্রেতার পক্ষে সব স্টল ঘুরে বই খোঁজ করা সম্ভব হয়ে উঠে না।

অস্বেষা প্রকাশনীর স্বত্ত্বাধিকারী শাহাদাত হোসেন বলেন, আজ ছয়দিন চলছে মেলার। আমাদের ৩৩টি নতুন বই এসেছে। এর মধ্যে গবেষণা, উপন্যাস, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনের বই রয়েছে। বিক্রি তেমন উল্লেখযোগ্য নয়। গত বছরের প্রথম সপ্তাহে যে বিক্রি হয়েছিল, এবার তার চেয়ে কম।
কথা প্রকাশনী এবার ৮০টির মতো নতুন বই স্টলে এনেছে। তাদের বিক্রিও আকাংখা অনুযায়ি নয় বলে স্টল থেকে একজন বিক্রেতা জানান। তারা চিরায়ত সাহিত্যের বেশ কয়েকটি রচনাবলীও এবার প্রকাশ করেছে। প্রকাশ করেছে শ্রেষ্ঠ প্রবন্ধ সিরিজের পাঁচটি বই।

প্রায় চারশত বইয়ের প্যাভিলিয়ন অবসর প্রকাশনীর। নতুন বই এসেছে ১৯টি। এ স্টল থেকে বিক্রেতা সাদিয়া আফরোজ জানান, গত দুইদিনে বিক্রি কিছুটা ভাল। তবে ছুটির দিনে ভাল বিক্রির জন্য তারা অপেক্ষা করছেন।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category