মিয়ানমার থেকে এসেছে ২২ টন পেঁয়াজ

মিয়ানমার থেকে এসেছে ২২ টন পেঁয়াজ

কালের সংবাদ ডেস্ক: করোনার কারণে দীর্ঘ আড়াই মাস বন্ধ থাকার পরে সাত দফায় মিয়ানমার থেকে একদিনে ২২ দশমিক ৬৬৮ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে এসেছে। মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে একটি ট্রলারে পেঁয়াজগুলো স্থলবন্দর ঘাটে এসে পৌঁছায়।

এর আগে সর্বশেষ গত সোমবার (১২ অক্টোবর) এ বন্দর দিয়ে পেঁয়াজের ট্রলার এসেছিল। চলতি বছরের গত সেপ্টেম্বর ও চলতি মাসে মিয়ানমার থেকে নৌপথে সাত দফায় ৩৮৩ দশমিক ৩৬৮ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দিন। তিনি বলেন, মঙ্গলবার একদিনে মোহাম্মদ সেলিম নামের একজন ব্যবসায়ী মিয়ানমার থেকে আমদানি করেছেন ২২ দশমিক ৬৬৮ মেট্রিক টন পেঁয়াজ। চাহিদা অনুযায়ী আমদানি বাড়াতে পেঁয়াজ ব্যবসায়ীদের আরো উৎসাহিত করা হচ্ছে।

টেকনাফ শুল্ক বিভাগ জানায়, টেকনাফ শুল্ক বিভাগের তথ্য অনুযায়ী- মিয়ানমার থেকে এ বন্দর দিয়ে গত বছরের আগস্ট মাসে ৮৪ মেট্রিক টন, সেপ্টেম্বর মাসে তিন হাজার ৫৭৩ মেট্রিক টন, অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন, নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

এছাড়া চলতি বছরের জুলাই মাসে এসেছিল ৮৩ মেট্রিক টন পেঁয়াজ। গত সেপ্টেম্বর মাসে ৫৭ দশমিক ২০০ মেট্রিকটন পেঁয়াজ এসেছিল। আর সর্বশেষ গত সোমবার ৩৩ দশমিক ৯০ মেট্রিকটন পেঁয়াজ এসেছে।

টেকনাফ স্থলবন্দরের আমদানিকারক মোহাম্মদ সেলিম বলেন, মিয়ানমারে বুকিং দিয়ে সব প্রক্রিয়া সম্পন্ন করে পেঁয়াজ আনতে দুই-তিন দিন লাগছে। প্রথম দফায় মঙ্গলবার সকালে ২২দশমিক ৬৬৮ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। আরো পেঁয়াজ ভর্তি ট্রলার আসার পথে রয়েছে।

এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোহর্ট টেকনাফ লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, মিয়ানমার থেকে সাত দফায় মঙ্গলবার সকালে একটি ট্রলারে ২২ দশমিক ৬৬৮ মেট্রিকটন পেঁয়াজ এসেছে। আমদানিকৃত পেঁয়াজ দ্রুত সময়ে খালাস করে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত দুইটি পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category