মার্কিন বাহিনীর অবস্থানে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা ইরানের

কালের সংবাদ, আর্ন্তজাতিক ডেস্ক: ইরাকে মার্কিন ও জোট বাহিনী থাকা দু’টি বিমান ঘাঁটি লক্ষ্য করে ইরান মঙ্গলবার এক ডজনের বেশি বার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। পেন্টাগন একথা জানায়। খবর এএফপি’র।

এসিস্ট্যান্ট টু সেক্রেটারি অব ডিফেন্স ফর পাবলিক অ্যাফেয়ার্স জোনাথন হফম্যান এক বিবৃতিতে বলেন, ‘মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ইরাকে মার্কিন সামরিক ও জোট বাহিনীর অবস্থান লক্ষ্য করে ইরান এক ডজনের বেশি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।’ ‘এটা স্পষ্ট যে ইরান থেকে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। হামলার লক্ষ্য ছিল মার্কিন সামরিক ও জোট বাহিনীর সৈন্য থাকা ইরাকি দু’টি সামরিক ঘাঁটি।’

তবে তাৎক্ষণিকভাবে ঘাঁটি দু’টিতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। ইরাকে তেহরান পন্থী বিভিন্ন দল মার্কিন ড্রোন হামলার ‘জবাব’ দেয়ার অঙ্গিকার ব্যক্ত করার পর এসব হামলা চালানো হলো। গত সপ্তাহে বাগদাদে ওই মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। এদিকে হোয়াইট হাউসের পৃথক এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং তার জাতীয় নিরাপত্তা দলকে পরামর্শ দিচ্ছেন।

এরআগে স্থানীয় নিরাপত্তা সূত্র জানিয়েছিল যে কমপক্ষে ৯টি রকেট ইরাকের বৃহত্তম সামরিক কম্পাউন্ড আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে আঘাত হানে। সেখানে বিদেশী সৈন্যরা রয়েছে।

ইরান দায়িত্ব স্বীকার করে রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছে এ ইসলামি প্রজাতন্ত্র ওই বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category