Thursday, June 2nd, 2022




মাগুরায় একযোগে ৫০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

মাগুরায় একযোগে ৫০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

খন্দকার নজরুল ইসলাম মিলন, মাগুরা: মাগুরার ৪ উপজেলার ৫০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২ জুন বৃহস্পতিবার একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ।

এর মধ্যে মাগুরা সদর উপজেলায় ১৮৩ টি, শ্রীপুরে ৮৪ টি, মহম্মদপুরে ১৩৪ টি ও শালিখা উপজেলায় ১০২ টি বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এ নির্বাচনের মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ে ১ বছরের জন্য ৭ জন কাউন্সিলর নির্বাচিত হয়।তাদেরকে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজে দপ্তর ভাগ করে দেয়া হয়।

বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীরা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তাদের ভোট প্রয়োগ করে। এ সময় প্রার্থীদের পোষ্টার, ব্যানার, ফেস্টুনে সাজানো হয় বিদ্যালয় প্রাঙ্গন। সাধারণ ভোটের মতই ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে নির্বাচিত প্রিজাইজিং অফিসার, পোলিং অফিসার, ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সকল আয়োজনের মধ্য দিয়ে প্রতিটি স্কুলে ১ বছরের জন্য ৭জন কাউন্সিলর নির্বাচন করা হয়।

মাগুরার বরিশাট সরকারি প্রাথমিক বিদ্যালগয়ের প্রধান শিক্ষক মোছাঃ ঝর্ণা খানম জানান, সকাল ৯টা থেকে বিরতিহীন ভাবে দুপুর ১টা পর্যন্ত চলা এ নির্বাচনের মধ্য দিয়ে ছাত্র ছাত্রীরা জানতে পারবে কিভাবে একটি গ্রহনযোগ্য ভোট গ্রহণ করতে হয়, গোপন কক্ষে কিভাবে ভোট দিতে হয়, কিভাবে ভোট গননা করতে হয়, আঙ্গুলে অমোচনীয় কালী দিতে হয়, আইন-শৃংখলা নিয়ন্ত্রণে রাখতে হয়।

তাছাড়া নির্বাচিত প্রতিনিধিগণ বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রতিনিধি হিসেবে তাদের সুবিধা অসুবিধা নিয়ে শিক্ষক মণ্ডলীর সাথে কথা বলতে পারবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছি জানান, জেলার ৪ উপজেলার প্রতিটি বিদ্যালয়ে আজ একযোগে এ নির্বাচন সম্পন্ন হচ্ছে। এর ফলে শিশুদের মধ্যে ছোটবেলা থেকেই গণতন্ত্রের চর্চা করা সম্ভব হচ্ছে। ফলে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা শিশুর মনে ইতিবাচক প্রভাব পড়বে। তাদের মধ্যে পরস্পরের প্রতি সম্মানবোধ, অন্যের মতকে গুরুত্ব দেয়াসহ নেতৃত্বের বিকাশ ঘটবে বলে আমরা আশা করছি।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category