মঞ্চে আসছে থিয়েটার অঙ্গনের নতুন নাটক ”হীরাবলি”

মেহেদী হাসান, জামালপুর: দীর্ঘ সময়ের বিরতির পর জামালপুরের অন্যতম নাট্যদল থিয়েটার অঙ্গন মঞ্চে আনছে নতুন নাটক ”হীরাবলি”। থিয়েটার অঙ্গনের জন্য নাটকটি লিখেছনে বাংলাদেশের অন্যতম নাট্যকার, জাতীয় পুরস্কার প্রাপ্ত লেখক মাসুম রেজা।

নাটকটিতে নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ফাহিম মালেক ইভান। বর্তমান সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীর প্রতি সকলের দৃষ্টিভঙ্গি এবং তার অসহায়ত্ব নিয়েই গড়ে উঠেছে নাটকের কাহিনী। ধর্মের অন্ধ বিশ্বাসে বিপথগামী কিছু মানুষের গল্পও উঠে এসেছে নাটকটিতে।

হীরাবলি নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইভান, বিপাশা, রবিন,শান্ত, সিমান্ত, আল আমিন, বৃষ্টি ও নিসা। আলোক পরিকল্পনায় শাহীন রহমান।

নাটকটি সম্পর্কে নির্দেশক ফাহিম মালেক ইভান বলেন, হীরাবলি এই সময়ের একটি গল্প যার মাধ্যমে বর্তমান সমাজের নারীর অবস্থান ও তার অসহায়ত্বকে তুলে ধরা হয়েছে। নাটকটি মানুষের চেতনায় ও বোধে কিছুটা হলেও নাড়া দিবে। ফাহিম মালেক ইভান নির্দেশিত লাল পিঁপড়া, এইখানে সবখানে, গিটঠু জামালপুরের নাট্যঙ্গনের ইতিহাসে উল্লেখযোগ্য প্রযোজনা হিসেবে আজও স্মরণীয়। তার নতুন নাটক হীরাবলিও সবার মনকে স্পর্শ করবে বলেই বিশ্বাস।

বর্তমানে নাটকটির মহড়া চলছে। আগামী ৯ জুন জামালপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে হবে নাটকটির উদ্ভোধনী মঞ্চায়ন।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category