Thursday, January 13th, 2022




ভ্যাকসিন না নেওয়াদের জন্য কতটা বিপজ্জনক ওমিক্রন?

ভ্যাকসিন না নেওয়াদের জন্য কতটা বিপজ্জনক ওমিক্রন?

আন্তর্জাতিক কালের সংবাদ ডেস্ক: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন বিপজ্জনক। বিশেষ করে, যারা ভ্যাকসিন নেননি তাদের জন্য ওমিক্রনকে বেশি বিপজ্জনক বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার সংস্থাটির পক্ষ থেকে অতি সংক্রামক এই ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করা হয়। খবর এএফপির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশ্বজুড়ে ওমিক্রনের প্রভাবে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। একই সঙ্গে জোর দিয়ে বলা হয়েছে, এই ভাইরাসের কাছে আমাদের হেরে গেলে চলবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়েসুস এক সংবাদ সম্মেলনে বলেন, ডেল্টার চেয়ে ওমিক্রন কম গুরুতর হলেও এটি বিপজ্জনক রয়েই যাচ্ছে। বিশেষ করে, যারা ভ্যাকসিন নেয়নি তাদেরকে সতর্ক করেছেন তিনি।

তিনি বলেন, এই ভাইরাসকে তার মতো চলতে দেওয়া যাবে না এবং আমাদের হার মেনে গেলে হবে না। বিশ্বের এখনও বহু মানুষ করোনাবিরোধী ভ্যাকসিন নেয়নি।

আফ্রিকায় এখনও ৮৫ শতাংশের বেশি মানুষ ভ্যাকসিনের একটি ডোজও পায়নি। তেদ্রস আধানম জানিয়েছেন যে, তিনি চান ২০২২ সালের মধ্যে প্রতিটি দেশের ৭০ শতাংশ মানুষ যেন ভ্যাকসিনের আওতায় আসে।

কিন্তু ৯০টির মতো দেশে এখনও ৪০ শতাংশ মানুষও ভ্যাকসিনের আওতায় আসেনি। তিনি বলেন, বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে অধিকাংশই ভ্যাকসিন নেয়নি।

তিনি আরও বলেন, ভ্যাকসিন বেশ কার্যকর। এটি মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতে এবং করোনার কারণে যে গুরুতর অসুস্থতা দেখা দেয় তা রোধ করতে সক্ষম। যদিও ভ্যাকসিন পুরোপুরি সংক্রমণ কমাতে সক্ষম নয়।

করোনার ওমিক্রন ধরনটি আগের সবগুলোর চেয়ে বেশি সংক্রামক। এ বিষয়টি উল্লেখ করে তেদ্রস আধানম বলেন, বেশি সংক্রমণ মানে বেশি মানুষের হাসপাতালে ভর্তি হওয়া, বেশি মৃত্যু।

এস রিমন/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category