ভাষা প্রশিক্ষণে বাংলাদেশের উদ্ভাবিত সফটওয়্যারটি বিশ্বে প্রথম : মোস্তাফা জব্বার

কালের সংবাদ ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সফটওয়্যারের মাধ্যমে ভাষা প্রশিক্ষণে বাংলাদেশের উদ্ভাবিত সফটওয়্যারটি পৃথিবীতে প্রথম ।

তিনি শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ল্যাবে বুয়েট উদ্ভাবিত ভাষাগুরু সফটওয়্যারের মাধ্যমে ভাষা শিক্ষা প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মোস্তফা জব্বার দেশের তৈরি সফটওয়্যারের মাধ্যমে এধরনের কর্মসূচিকে ঐতিহাসিক ঘটনা উল্লেখ করে বলেন, ‘সফটওয়্যারের মাধ্যমে ভাষা প্রশিক্ষণে বাংলাদেশের উদ্ভাবিত সফটওয়্যারটি জানামতে পৃথিবীতে এটিই প্রথম।’তিনি বলেন, দেশের মানুষ এই উদ্ভাবনের জন্য বুয়েটের কাছে কৃতজ্ঞ। এই অর্জন ডিজিটাল বাংলাদেশের অর্জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জন।

উল্লেখ্য,দেশে ডিজিটাল পদ্ধতিতে ভাষা শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত ভাষাগুরু সফটওয়্যারের মাধ্যমে ভাষা শিক্ষা প্রশিক্ষণ শুরু হয়েছে।দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আইসিটি বিভাগের কম্পিউটার ও ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠা বিষয়ক প্রকল্পের অধীনে বুয়েটের উদ্যোগে এ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দেশের ৬৪টি জেলার ১০২৪ জন শিক্ষককে ৯ টি ভাষার ওপর পর্যায়ক্রমে এ প্রশিক্ষণ প্রদান করা হবে।

মোস্তফা জব্বার প্রশিক্ষনার্থীদের প্রতি প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নতুন প্রজন্মকে ভাষা শিক্ষার মাধ্যমে কর্মসংস্থানে বিশেষ করে বৈদেশিক কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবেলায় যথাযথ অবদান রাখার আহ্বান জানান। আরবি, জাপানী, ইংরেজী, স্পেনিশ এবং জার্মানিসহ ৯টি ভাষা সফটওয়্যারের মাধমে শিক্ষার সুযোগ রয়েছে। দেশব্যাপী প্রতিষ্ঠিত ডিজিটাল ল্যাবসমূহে পর্যায়ক্রমে ভাষা শিক্ষার উদ্যোগ গ্রহণের পাশাপাশি উদ্ভাবিত সফটওয়্যারের মাধ্যমে অন-লাইনে ভাষা শিক্ষা প্রদান করা হবে বলে মস্ত্রী জানান।

বুয়েটের সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড, মো. মোস্তফা আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে বুয়েটের ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলাম এবং আইসিটি বিভাগের মহাপরিচালক খাইরুল আলম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

 

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category