Saturday, January 23rd, 2021




ভারতে উৎপাদন হবে আইফোন, কারখানা করছে পেগাট্রন

ভারতে উৎপাদন হবে আইফোন, কারখানা করছে পেগাট্রন

কালের সংবাদ আন্তর্জাতিক ডেস্ক: শিগগিরই ভারতে আইফোন তৈরি শুরু করতে যাচ্ছে অ্যাপল ইনকরপোরেশনের অন্যতম পণ্য সরবরাহকারী পেগাট্রন করপোরেশন। খবরটি অনেক আগে থেকে শোনা গেলেও সম্প্রতি এর অগ্রগতি দৃশ্যমান। এরই মধ্যে চেন্নাইয়ের একটি শিল্পাঞ্চলে ৫০ হাজার বর্গফুট জায়গা ভাড়া নিয়ে তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠানটি।

২০১৭ সালের জানুয়ারিতে অ্যাপল কর্তৃপক্ষ বলেছিল, ভারতে তারা আইফোন সংযোজনের (অ্যাসেম্বল) কাজ শুরু করবে। তিন বছরেরও বেশি সময় পর কারখানার কাজ কিছুটা এগিয়েছে তারা। খবর ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস

ফক্সকন ও পেগাট্রন—প্রতিষ্ঠান দুটি তাইওয়ানভিত্তিক হলেও চীনে স্থাপিত কারখানায় বিভিন্ন অ্যাপল ডিভাইস চুক্তিভিত্তিতে তৈরি করে আসছে তারা। কিন্তু যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য সম্পর্ক ভালো যাচ্ছে না। এ পরিস্থিতিতে চীনে অ্যাপল পণ্য উৎপাদন নিয়ে চাপে রয়েছে প্রতিষ্ঠান দুটি।

২০২০ সালের জুলাইয়ে ভারতে কারখানা স্থাপনের নিবন্ধন পায় পেগাট্রন। সে বছরের নভেম্বরে ভারতে ১৫ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা প্রকাশ করেছে পেগাট্রন। ধারণা করা হচ্ছে, দেশটিতে নিজস্ব আইফোন উৎপাদন কারখানা স্থাপনে এ অর্থ ব্যয় করা হবে। পেগাট্রন যে পরিমাণ জায়গা ভাড়া নিয়েছে, তার পুরোটাই বিভিন্ন অ্যাপল পণ্য উৎপাদনে কাজে লাগানো হবে।

চলতি বছরের দ্বিতীয়ার্ধ কিংবা আগামী বছরের শুরুর দিকে পেগাট্রনের ভারতীয় কারখানায় পুরোদমে উৎপাদন কার্যক্রম শুরু হবে। এছাড়াও আগামী দুই বছরে ভারতে তাদের আরো বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

ভারতের তামিলনাড়ুতে এরই মধ্যে গুরুত্বপূর্ণ মোবাইল ডিভাইস উৎপাদন হাব হয়ে উঠেছে। নকিয়া করপোরেশন, স্যামসাং, লেনোভো গ্রুপ লিমিটেড, মটোরোলা ও ফক্সকনসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান চেন্নাইয়ে নিজস্ব মোবাইল ডিভাইস উৎপাদন কারখানা পরিচালনা করছে। এর সঙ্গে এখন যুক্ত হতে যাচ্ছে অ্যাপল।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category