ভারতের লোকসভা নির্বাচন প্রথম ধাপের ভোট গ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্কঃ  ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ শুরু হয়েছে আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল)। ভোটগ্রহণ শুরু হয়েছে স্থানীয় সময় সকাল ৭টা থেকে। ২০ প্রদেশের মধ্যে মনিপুর, নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোট গ্রহণ হবে বিকেল ৪টা পর্যন্ত। অন্যান্য প্রদেশগুলোতে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

আজ বৃহস্পতিবার ২০ প্রদেশজুড়ে ৫৪৩ আসনের মধ্যে ৯১ আসনে ভোটগ্রহণ হবে। এরপর আরও ছয় দফায় বাকি আসনগুলোতে নির্বাচন হবে। সর্বশেষ ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯ মে। ভোট গ্রহণ শেষ হবে ২৩ মে। ধারণা করা হচ্ছে, ওইদিনই ফলাফল ঘোষণা হবে।

এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের থেকে এবার ভোটারের সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। এবার নির্বাচনে অংশ নিচ্ছে নতুন প্রায় ১৩ কোটি ভোটার। সারাদেশে ১০ লাখেরও বেশি ভোটকেন্দ্রে ভোট নেওয়া হবে। সবমিলিয়ে গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচন হতে যাচ্ছে এটি।

এ বারের ভোট অনেক দিক থেকেই অন্য রকম বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভোট-যুদ্ধের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত অনেকের বক্তব্য, এ বারের ভোটে সভা-সমাবেশে ভিড় হলেও তার চেহারা যেন অন্য রকম। এই ‘অন্য রকম’ চেহারাটার কথা মানছেন নেতারাও।

দিল্লির এক নেতার কথায়, ‘এ বারের ভোট অনেকটা এ রকম— নরেন্দ্র মোদীকে ক্ষমতায় ফেরাতেই হবে, তেমন তাগিদ নেই। আবার তাঁকে যে কোনও মূল্যে উৎখাত করতেই হবে, তেমনও নয়।’

দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের ৫টি আসনেও ভোট নেওয়া হচ্ছে আজ। ওই ৫ আসনে বিজেপির বিরুদ্ধে মূল লড়াই এসপি, বিএসপি এবং আরএলডির জোটের। আর পশ্চিমবঙ্গে এ দিন যে ২টি আসনে ভোট নেওয়া হচ্ছে, সেই কোচবিহার এবং আলিপুরদুয়ারে মূল লড়াই তৃণমূলের সঙ্গে বিজেপির।

সূত্র : দ্য হিন্দুি

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category