ভারতের আন্তর্জাতিক সীমান্তে শত্রুপক্ষের আগ্রাসন সামলাতে রাস্তা তৈরি

বিপ্রদ্বীপ দাস, (হুগলি, কলকাতা, ভারত): ভারতীয় সেনার ভীম বেস থেকে প্রায় সোজা পথে ডোকালা বেস পর্যন্ত তৈরি হল পাকা রাস্তা। এই রাস্তায় ভীম বেস থেকে ডোকলামে অবস্থিত ডোকালা বেসক্যাম্পে পৌঁছতে ভারতীয় সেনার সময় লাগবে মাত্র ৪০ মিনিট। যা আগে লাগত প্রায় ৭ ঘণ্টা।

আন্তর্জাতিক সীমান্ত এলাকায় রাস্তা তৈরি করে বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। এই রাস্তা তৈরির সিদ্ধান্ত হয় ২০১৫ সালে। ওই বছরই রাস্তা তৈরির প্রাথমিক কাজ শুরু হয়। বিআরও জানিয়েছে, শত্রুপক্ষের যে কোনও অভিসন্ধিমূলক কাজকর্ম আটকাতে নতুন এই পিচের রাস্তা তৈরি হয়েছে। যে কোনও আবহাওয়ায় এই রাস্তায় যাতায়াত করা যাবে। ডোকালা বেসে প্রতিরক্ষা সংক্রান্ত যে কোনও প্রস্তুতি নেওয়া হোক, বা শত্রুপক্ষের আগ্রাসন আটকানো— সবই সামলানো যাবে খুব কম সময়ে।

কিন্তু এখানেই শেষ নয়, দ্বিতীয় আরও একটি রাস্তা তৈরি করছে বিআরও। ৩০ কিলোমিটারের এই রাস্তাটি তৈরি হচ্ছে ফ্ল্যাগ হিল থেকে ডোকালা বেস পর্যন্ত। বিআরও জানিয়েছে, যে কোনও আবহাওয়ায় যাতায়াতের এই রাস্তাটির ১০ কিলোমিটার তৈরির কাজ সম্পূর্ণ। বাকি ২০ কিলোমিটার রাস্তা তৈরির কাজ চলছে যুদ্ধকালীন তৎপরতায়। ২০২০ সালের মধ্যেই সেই কাজ সম্পূর্ণ হয়ে যাবে। সমতল থেকে সর্বনিম্ন ৩৬০১ মিটার এবং সর্বোচ্চ ৪২০০ মিটার উচ্চতায় তৈরি হবে এই রাস্তা। আর এই পথেই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সেনাঘাঁটি যুক্ত হবে। যদিও সেই ঘাঁটিগুলির নাম উল্লেখ করেনি বিআরও।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category