ভারতেও ইসলামিক জঙ্গি সংগঠন আইএস-এর আলাদা প্রদেশের দাবি 

বিপ্রদ্বীপ দাস, (হুগলী, কলকাতা, ভারত): এবার ভারতেও আইএস-এর ছায়া পড়তে চলেছে। এই প্রথম ভারতের মাটিতে আলাদা ‘প্রদেশ’ স্থাপনের দাবি করল এই ইসলামিক জঙ্গি সংগঠন।

শুক্রবার আইএস-এর নিজস্ব সংবাদসংস্থা আমাক নিউদ এজেন্সি এই খবর ঘোষণা করে জানিয়েছে, নতুন ওই প্রদেশের নাম ‘উইলায়াহ অব হিন্দ’। শুধু তাই নয়, সোপিয়ানের আমশিপোরায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর উপর হামলার ঘটনার দায়ও ওই বিবৃতিতে স্বীকার করেছে আইএস।

প্রসঙ্গত, শুক্রবারই জম্মু ও কাশ্মীর পুলিশ বিবৃতি জারি করে দাবি করেন, সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ইশফাক আহমেদ সোফি নামে এক আইএস জঙ্গির মৃত্যু হয়েছে। পুলিসের ওই বিবৃতি জারি হওয়ার কিছুক্ষণের মধ্যেই আইএস-এর আলাদা প্রদেশ স্থাপনের দাবিকে বিশেষ তাৎপর্যপূর্ণ মনে করছে সংশ্লিষ্ট মহল।

চলতি বছরের এপ্রিলে আইএস-কে তাদের ‘গড়’ সিরিয়া এবং ইরাক থেকে পাততাড়ি গোটাতে হয়েছে। কিন্তু, তাতে সংগঠনের ভীত যে এতটুকুও দুর্বল হয়নি, সেটাই এই বিবৃতিতে আইএস প্রমাণ করতে চেয়েছে বলে মনে করা হচ্ছে। শনিবার এক সেনাকর্তা জানান, এক দশকেরও বেশি সময় ধরে উপত্যকার একাধিক জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে কাজ করেছিল ইশফাক। সম্প্রতি সে আইএস-এ নাম লিখিয়েছিল। শ্রীনগরের একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারেও আইএস-এর প্রতি তার সহানুভূতি উজাড় করে দিয়েছিল ইশফাক।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, উপত্যকায় বাহিনীকে লক্ষ্য করে একাধিক গ্রেনেড হামলায় যুক্ত ছিল ওই জঙ্গি। পুলিসের ধারণা, ইশফাককে খতম করার ফলে জম্মু ও কাশ্মীরে আইএস-এর আর কোনও সক্রিয় সদস্য বেঁচে নেই।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category