ভারতেও পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া

কালের সংবাদ ডেস্ক: এক মাসেরও বেশি হলো ভারতেও পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া। খুচরা দাম বেড়েছে প্রতি কেজিতে ১০০ রুপি পর্যন্ত।রাজধানী দিল্লিতে প্রতি কেজি পেঁয়াজের দাম ১০০ রুপি এবং দেশের অন্যান্য অঞ্চলে প্রতি কেজি ৬০ থেকে ৮০ রুপি। পাল্লা দিয়ে কলকাতায় দাম প্রায় ৭০-৯০ রুপিতে ঠেকেছে।

পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধি ঠেকাতে ১ লাখ টন পেঁয়াজ আমদানির কথা ঘোষণা করেছে সরকার। শনিবার (৯ নভেম্বর) কেন্দ্র সরকার জানিয়েছে, পেঁয়াজের দাম তীব্র গতিতে বেড়েছে, জাতীয় রাজধানীসহ কয়েকটি জায়গায় ১০০ রুপি প্রতি কেজিতে বিকোচ্ছে পেঁয়াজ।

এ দামবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে কেন্দ্র ১ লাখ টন পেঁয়াজ আমদানি করবে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য সংস্থা পেঁয়াজ আমদানি করবে, তবে সমবায় নাফেদ দেশীয় বাজারে এ আমদানি করা পেঁয়াজ সরবরাহ করবে।

এ বিষয়ে খাদ্য ও উপভোক্তা বিষয়কমন্ত্রী রাম বিলাস পাসওয়ান একটি টুইট বার্তায় বলেছেন, দাম নিয়ন্ত্রণে সরকার এক লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে।

 তিনি আরও জানান, এমএমটিসিকে ১৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে পেঁয়াজ আমদানি এবং দেশীয় বাজারে তা বিতরণের জন্য সরবরাহ করতে বলা হয়েছে। নাফেদকে সারাদেশে আমদানি করা পেঁয়াজ সরবরাহের নির্দেশ দেয়া হয়েছে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category