কালের সংবাদ

ব্যক্তিগত ও ব্যবসার উদ্দেশে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে না

কালের সংবাদ ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর লোগো সরকারি ও বেসরকারিভাবে সবাই ব্যবহার করতে পারবে। কিন্তু কোনো ব্যক্তিগত বা বেসরকারি, ব্যবসায়িক বা বাণিজ্যিক পণ্য এবং সেবার উদ্দেশে এই লোগো ব্যবহার করা যাবে না। সিগারেট, অ্যালকোহল, আগ্নেয়াস্ত্র বা এরূপ কোনো দ্রব্যদিতে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে না। মুজিববর্ষ বাস্তবায়ন কমিটি নির্ধারিত রঙ, বর্ণবিন্যাস এবং আকৃতি ব্যতীত অন্য কোনো প্রকারে লোগো ব্যবহার করা যাবে না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি রবিবার জানিয়েছে, সরকারি, বেসরকারি ও অন্যান্য প্রতিষ্ঠান মুজিববর্ষ সম্পর্কিত যে সকল ডিজাইন ও স্মারক তৈরি করবে তাতে লোগো ব্যবহার যেন মানসম্মতভাবে করা হয় তার জন্যই এ নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত বছর মুজিববর্ষ পালিত হবে। তবে লোগো আনুষ্ঠানিকভাবে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত ব্যবহার করা যাবে।

মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে লোগো ব্যবহারের ক্ষেত্রে ১০ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। সকল সরকারি-আধাসরকারি, স্বায়ত্ত্বশাাসিত, সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান, সরকারি মালিকানাধীন কোম্পানি, সরকারি ও বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, মিডিয়া ও বিদেশে অবস্থিত দূতাবাস সকল ইমেইল, সরকারিপত্র, স্মারকপত্র ইত্যাদিতে স্ব স্ব প্রতিষ্ঠানের লোগের সঙ্গে ‘যথাযথ মর্যাদায়’ মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে। মুজিববর্ষ জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়েছে।

এতে আরো বলা হয়েছে, বিভিন্ন ক্রীড়া, সাহিত্য, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংস্থার অনুষ্ঠানে প্রকাশনার ক্ষেত্রে লোগো ব্যবহার করা যাবে। এ ছাড়া সরকারি মালিকানাধীন সকল বাস, ট্রেন, দাপ্তরিক গাড়ি, নৌযান, অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটে চলমান বাংলাদেশ বিমান, সামরিক বিমান এবং ক্রুজে উপযুক্ত স্থানে, বিভিন্ন অনুষ্ঠানের পোস্টার, ব্যনার, ফেস্টুনে এবং সাজসজ্জায় মুজিববর্ষের লোগো ব্যবহার নির্দেশিকা মেনে নান্দনিক উপস্থাপনার জন্য ব্যবহার করা যাবে। এর বাইরে সরকারি-বেসরকারি স্কুল কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার, নোটপ্যাড, স্টেশনারি, বিজ্ঞাপন ইত্যাদি সকল প্রচার সামগ্রীতে এই লোগে ব্যবহার করা যাবে।

সরকারি বিভিন্ন পত্রে সরকারি লোগো যদি পত্রের উপরে মাঝখানে থাকে তবে মুজিববর্ষের লোগো সরকারি লোগোর ডানপাশে সমানভাবে বসবে। আর যদি সরকারি পত্রে সরকারি লোগে পত্রের একবারে উপরে বাম পাশে  থাকে সে ক্ষেত্রে মুজিববর্ষের লোগো সমান্তরালে সর্বডানে বসবে। এভাবে বেসরকারিভাবে যদি কেউ মুজিববর্ষ উদযাপনের জন্য লোগো ব্যবহার করে টুপি, টি-শার্ট, গেঞ্জিতে লোগো ব্যবহার করতে চায় করতে পারবে। তবে সে ক্ষেত্রে অবশ্যই লোগোর নান্দনিকতা যেন কোনোভাবে ক্ষুণ্ণ না হয় সে বিষয়ে আহ্বান জানানো হয়েছে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category