বোটানি অলি‌ম্পিয়াড ২০১৮ অনু‌ষ্ঠিত

মোহাম্মদ শা‌ব্বির হোসাইন, ঢাকা: ঢাকা বিশ্ব‌বিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগ ও বাংলা‌দেশ বোটা‌নিক্যাল সোসাই‌টির আয়োজন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযু‌ক্তি জাদুঘর এর সহ‌যো‌গিতায় ‌বোটানি অলি‌ম্পিয়াড ২০১৮ এর ঢাকা বিভাগীয় চূড়ান্ত বাছাই প্র‌তি‌যো‌গিতা অনু‌ষ্ঠিত হয় আজ (১১ জানুয়ারি) ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের কার্জন হ‌লে।

জাতীয় সঙ্গী‌তের পর সকাল সা‌ড়ে ৯টায় ‌বি‌শিষ্ট লেখক ও শিক্ষা‌বিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বেলুন উড়ি‌য়ে অনুষ্ঠা‌নের উদ্বোধন ঘোষণা ক‌রেন ও কার্জন হ‌লে র্যালী ক‌রেন। এরপর সকাল ১০টা থে‌কে শুরু হয় পূর্ব নিব‌ন্ধিত ২১টি ক‌লে‌জের ১০৮৫ জন ছাত্রছাত্রীদের ম‌ধ্যে মেধা যাচাই পরীক্ষা। ২য় প‌র্বে হ‌য়ে‌ছে আলোচনা অনুষ্ঠান। অধ্যাপক ড. মোহাম্মদ আল‌মোজা‌দ্দেদী আল‌ফেছানীর সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে প্রধান অতি‌থিতে হি‌সে‌বে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও বি‌শেষ অতি‌থি হি‌সে‌বে অধ্যাপক ড. রাখহ‌রি সরকার, অধ্যাপক ড. এম এ গফুর, অধ্যাপক ড. মি‌হির লাল সাহা, অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন উপ‌স্থিত ছি‌লেন। অনুষ্ঠা‌নে বাংলা‌দে‌শের সি‌নিয়র বোটা‌নিষ্ট অধ্যাপক ড. কাজী আব্দুল ফাত্তাহও উপ‌স্থিত ছি‌লেন। অনুষ্ঠা‌নের শে‌ষে প্র‌তি‌যো‌গিতায় বিজয়ী‌দের মা‌ঝে পুরস্কার বিতরণ করা হয়। তার আগে ছাত্র-ছাত্রী‌দের জন্য ‘প্র‌শ্নোত্তর পর্ব’ অনু‌ষ্ঠিত হয়।

বি‌ভিন্ন ক‌লে‌জের ছাত্র-ছাত্রী‌রা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও চমৎকার সব প্রশ্ন ক‌রে ম‌ঞ্চে উপ‌বিষ্ট বিজ্ঞানী‌দের‌কে এসব তরুণ‌দের সম্প‌র্কে নতুনভা‌বে চিন্তা কর‌তে বাধ্য ক‌রেন। ক‌য়েকজন শিক্ষক খুব সুন্দর ও সাবলীল ভাষায় সকল প্র‌শ্নের উত্তর দেন যা শু‌নে সক‌লেই তৃপ্ত হয়। রাজউক উত্ত‌রা ক‌লে‌জের একজন শিক্ষার্থীর প্রশ্ন ছিল, ‘ম‌ঞ্চে আছেন আমা‌দের শ্র‌দ্ধেয় জাফর ইকবাল স্যার। উনার লেখা বই যখন প‌ড়ি তখন শেষ না করা পর্যন্ত রাখ‌তে পা‌রি না। সারাক্ষণ ম‌নে হয়, এরপর কি হ‌লো? কিন্তু উদ্ভিদ‌বিজ্ঞান বই যখন প‌ড়ি তখন কো‌নো আগ্রহ হয় না কিছু জানার বা পড়ার। এ বইগু‌লোও কি স্যা‌রের বই‌য়ের ম‌তো সুন্দর ক‌রে লেখা যায় না?’ উত্ত‌রে ড. মি‌হির লাল সাহা এসব বই লেখার নানা রকম প্রে‌ক্ষিত আলোচনা ক‌রেন।

শে‌ষে ড. জাফর ইকবাল ম‌ঞ্চে উপ‌বিষ্ট সকল ‌বিজ্ঞানী‌দের উদ্দে‌শ্যে অনু‌রোধ ক‌রেন, সহজ ও প্রাঞ্জল ভাষায় উদ্ভিদ‌বিজ্ঞান বই রচনা করার জন্য। শিক্ষার্থী‌দের জন্য সব‌চে‌য়ে আকর্ষণীয় ও মজাদার ইভেন্ট হ‌য়ে উঠে‌ছিল এ পর্ব‌টি কিন্তু সময় স্বল্পতার কার‌ণে অনেক‌কে ব‌ঞ্ছিত ক‌রেই তা শেষ করা হয়। মূলত ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের এত বড় বড় বিজ্ঞানী‌দের‌কে হা‌তের নাগা‌লে পে‌য়ে শিক্ষার্থীদের জানার তৃষ্ণা ‌যে‌নো বে‌ড়ে গি‌য়ে‌ছিল লা‌খোগুন। ‌বাংলা‌দেশ বোটা‌নি অলি‌ম্পিয়াড এর ঢাকা বিভাগীয় আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ আল‌মোজা‌দ্দেদী আল‌ফেছানীর বক্তব্য থে‌কে জানা যায়, ক্রীড়া প্র‌তি‌যো‌গিতায় অলি‌ম্পি‌কের ম‌তোই বোটা‌নি অলি‌ম্পিয়াড বাংলা‌দে‌শের প্রাক-‌বিশ্ব‌বিদ্যালয় পর্যা‌য়ের শিক্ষার্থী‌দের উদ্ভিদ‌বিজ্ঞান বিষয়ক স‌র্বোচ্চ এবং সেরা উৎসব।

২০১৭ সা‌লে বাংলা‌দেশ বোটা‌নিক্যাল ‌সোসাই‌টির তৎকালীন মহাস‌চিব এবং ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের উদ্ভিদ‌বিজ্ঞান বিভা‌গের প্রয়াত অধ্যাপক ড. শেখ শামীমুল আলম এর একান্ত আগ্রহ ও আরো অনেক বি‌শিষ্টজ‌নের উদ্যো‌গে প্রথমবা‌রের ম‌তো বোটা‌নি অলি‌ম্পিয়াড অনু‌ষ্ঠিত হয়। এখন পর্যন্ত পৃ‌থিবী‌তে শুধুমাত্র বাংলা‌দে‌শেই এ অলি‌ম্পিয়াড হ‌চ্ছে। ত‌বে এর আয়োজকগণ আশাবাদী আগামী‌তে তাঁরা আন্তর্জা‌তিকভা‌বে এ অলি‌ম্পিয়াড আয়োজন কর‌বেন।

 

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category