বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন কিরগিজ প্রেসিডেন্ট

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন কিরগিজ প্রেসিডেন্ট

কালের সংবাদ আন্তর্জাতিক ডেস্ক: বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভ। বিতর্কিত নির্বাচনের পর টানা দশদিন ধরে দেশটির মানুষ ও বিরোধীদল তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ করার পর অবশেষে আজ বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। খবর বিবিসির।

দেশটির পার্লামেন্ট মনোনীত নতুন প্রধানমন্ত্রী সাদির জাপারভকে মেনে নিতে অস্বীকৃতি জানানোর একদিন পর তিনি ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে কোনো ধরনের সংঘর্ষ হোক এটা তিনি চান না। আর তাই ক্ষমতা থেকে সরে যাওয়ার এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চলতি মাসের শুরুতে (গত ৪-অক্টোবর) দেশটির সংসদ নির্বাচন হয়। এরপর নির্বাচনে ব্যাপক জালিয়াতির প্রতিবাদে ৫ অক্টোবর রাজধানী বিশকেকে শুরু হয় বিক্ষোভ। পরে তা দেশব্যাপী ছড়িয়ে পড়ে। সরকারবিরোধী বিক্ষোভকারীরা দেশটির পার্লামেন্ট ভবন ভাঙচুর ছাড়াও বিভিন্ন সরকারি ভবনে অগ্নিসংযোগ করেন।

এমতাবস্থায় কিরগিজস্তানের বিরোধী দলগুলো ভোটের ফলাফল প্রত্যাখানের ঘোষণা দিয়ে ফলাফল বাতিল করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানায়। শনিবার পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী হিসেবে জাপারভের নাম ঘোষণা করলেও মঙ্গলবার প্রেসিডেন্ট জিনবেকভ ওই মনোনয়নে অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category