বাগেরহাটে সাংবাদিকদের সাথে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক আলোচনা

তানজীম আহমেদ, বাগেরহাট: বাগেরহাটে দাতা সংস্থা একশন এইডের আর্থিক সহযোগীতায় ও বেসরকারী মানব উন্নয়ন সংস্থা বাঁধনের উদ্যোগে জেলায় কর্মরত সাংবাদিকদের সাথে যৌন প্রজনন ও স্বাস্থ্য অধিকার বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২ জুন) সকালে বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়ন পরিষদের হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় যৌন প্রজনন ও স্বাস্থ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে সাংবাদিকরা কি ভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া বাগেরহাট সদর উপজেলার কমিউনিটি ক্লিনিকের সেবার মান কি ভাবে বৃদ্ধি করা যায় সে বিষয়ে উন্মুক্ত আলোচনার মাধ্যমে সমস্য চিহ্নিত করা হয়।

বাঁধনের এফোরআই প্রজেক্টের পিসি খোন্দকার মুশফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য বাঁধনের নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলন, একশন এইডের ইন্সপাইরেটর আসমা-উল-হুসনা, সাংবাদিক আরিফুর রহমান, মোল্লা মাসুদুল হক, এসএম রাজ, এসএম সামছুর রহমান, এসএস সোহান, সৈয়দ শওকত হোসেন, আব্দুল্লাহ আল ইমরান, রাকিবুল ইসলাম রাজ, তানজিম আহমেদ প্রমুখ। সভা শেষে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার, জেন্ডার ভিত্তিক সহিংসতাসহ বিভিন্ন বিষয়ের উপর সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের আহবান জানানো হয়।

এছাড়া সচেতনতা বৃদ্ধিতে যুবদের দু’দিন ব্যাপি প্রশিক্ষন দেয়া হয়, বাগেরহাট সদর ও ফকিরহাটে বাঁধনের ইয়ূথ গ্রুপের ২৫ জন করে ৫০ জন অংশ গ্রহন করেন প্রশিক্ষনে। প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করেন এফোরআই প্রজেক্টের পিসি মুশফিকুল ইসলাম, একশন এইডের ইন্সপাইরেটর আসমা-উল-হুসনা, পিও জয়নাল সরদার, মামুন আহমেদ, ইয়ূথ গ্রুপের সদস্য লাভলি খাতুন, রাজিবুল ইসলাম, ইলা আক্তার। দু’দিন ব্যাপি এ প্রশিক্ষন কর্মশালায় যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার, জেন্ডার ভিত্তিক সহিংসতা, এইচ আইভি ও কৈশরকালীন পরিস্কার পরিচ্ছন্নতাসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষন দেয়া হয়।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category