বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে যৌথ বিজনেস কাউন্সিল গঠনের প্রস্তাব সৌদির

কালের সংবাদ ডেস্কঃ দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়াতে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে একটি বিজনেস প্রমোশন কাউন্সিল গঠনের প্রস্তাব করেছে ঢাকা সফররত দেশটির বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী মাজীদ বিন আব্দুল্লাহ আল কাসাবি। অন্যদিকে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। এজন্য দেশে বিনিয়োগের জন্য আরো ১০টি উদ্দেশ্য তুলে ধরেন তিনি।

বৃহস্পতিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে দুই দেশে বিনিয়োগ সম্পর্কিত এক দ্বি-পাক্ষিক আলোচনায় উভয়পক্ষই তাদের বিভিন্ন মতামত ও বিনিয়োগ সংশ্লিষ্ট বিষয় তুলে ধরেন।

এ সময় কাসাবি বলেন, ব্যাপক সম্ভাবনা থাকার পরও বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার বাণিজ্যের পরিমাণ এখন দেড়শ কোটি ডলারেরও কম। সামনের দিনে এই ব্যবসা বাড়াতে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিনিয়োগ বাড়ানোর প্রয়োজন বলে মনে করেন তিনি। বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে দেশে বিনিয়োগের বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরা হয়।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, চলতি ২০১৯-১৯ অর্থবছরে দেশে ৮ দশমিক ১১ থেকে ৮ দশমিক ২৫ ভাগ হারে প্রবৃদ্ধি হতে পারে। যা আগামী পাঁচ বছরের মধ্যে দুই অংকের ঘরে যাবে। অর্থনৈতিক অগ্রযাত্রায় সৌদি আরবকে বাংলাদেশের পাশে চায় বাংলাদেশ।

৩৪ সদস্যের এই প্রতিনিধি দলটির দিনব্যাপী এই সফরে বাংলাদেশের সঙ্গে ১৬টি উন্নয়ন প্রকল্পে বিনিয়োগের বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। উদ্বোধনী সেশন শেষে বিভিন্ন প্লানারি সেশনে অংশ নিচ্ছেন উভয় দেশের ব্যবসায় ও কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে এফবিসিসিআইর ভারপ্রপাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম ও মোহাম্মদী গ্রুপের এমডি, বিজিএমইএর সভাপতি প্রার্থী রুবানা হকসহ বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category