Monday, April 5th, 2021




বাংলাদেশের ‘মুক্তি’ পাকিস্তানের হারার ম্যাচে

বাংলাদেশের ‘মুক্তি’ পাকিস্তানের হারার ম্যাচে

কালের সংবাদ ডেস্ক: ২০১১ সালের বিশ্বকাপে ভারতের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিয়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেই ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার প্রায় এক যুগের একচ্ছত্র আধিপত্যের অবসান ঘটে। বিশ্বকাপের পরপর বাংলাদেশ সফরে এসে যেন ঝাল মিটিয়ে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার শেন ওয়াটসন।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশ দাঁড় করিয়েছিল ২২৯ রানের মামুলি সংগ্রহ। জবাবে অস্ট্রেলিয়া ম্যাচটি জিতেছিল মাত্র ২৬ ওভারে। অবস্থা এমন ছিল যেন ৪০০ রান করলেও জয় পেত না বাংলাদেশ দল। এর পেছনে মূল কারণ ছিলেন শেন ওয়াটসন।

বাংলাদেশের করা ২২৯ রানের জবাবে ব্যাট করতে নেমে রীতিমতো তাণ্ডব চালান ওয়াটসন। ইনিংসের গোড়াপত্তন করে খেলেছেন একদম শেষ পর্যন্ত। বাংলাদেশের বোলারদের ছাতু বানিয়ে জিতে নিয়েছেন ম্যাচ। সেদিন ওয়াটসনের ব্যাট থেকে আসে ৯৬ বলে ১৫ চার ও ১৫ ছয়ের মারে ১৮৫ রানের অনবদ্য ইনিংস।

যেকোনো ওয়ানডে ম্যাচের দ্বিতীয় ইনিংসে এটিই তখনকার সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ড। সেদিন বাউন্ডারি থেকেই ওয়াটসন তুলেছিলেন ১৫০ রান। এটিও ছিল তখনকার এক ইনিংসে বাউন্ডারি থেকে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড। যা এখন নেমে গেছে তিন নম্বরে।

ওয়াটসনের বাউন্ডারি থেকে সর্বোচ্চ রানের রেকর্ড কিছু করতে না পারলেও, দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড এবার নিজের করে নিয়েছেন পাকিস্তানের বাঁহাতি ওপেনার ফাখর জামান। রোববার রাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের দ্বিতীয় ইনিংসে তিনি খেলেছেন ১৯৩ রানের ইনিংস।

যা কি না ওয়ানডেতে রান তাড়া করতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। অবশ্য অন্যান্য ব্যাটসম্যানদের ভয়াবহ ব্যর্থতায় বিফলে গেছে ফাখর জামানের রেকর্ডগড়া ইনিংসটি। চার ফিফটিতে ৩৪১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে দলের কারও কাছ থেকে ন্যুনতম সঙ্গটাও পাননি ফাখর।

যে কারণে তিনি একা ১৯৩ রান করলেও ৩২৪ রানের বেশি হয়নি পাকিস্তানের রান। ফলে ম্যাচ হেরে গেছে ১৭ রানের ব্যবধানে। স্রোতের বিপরীতে একাই লড়েন ফাখর। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন বাবর আজম। আর তৃতীয় সর্বোচ্চ ২৫ রান আসে অতিরিক্ত খাত থেকে।

পাকিস্তানের পরাজয়ের দিনে ফাখর ১৯৩ রানের ইনিংস খেলায় বিব্রতকর রেকর্ডটি থেকে মুক্তি পেয়ে গেছে বাংলাদেশ দল। এখন আর ওয়ানডেতে রান তাড়া করতে নেমে সর্বোচ্চ রানের ইনিংসের পাশে থাকছে না বাংলাদেশের নাম। যেখানে লেখা হবে দক্ষিণ আফ্রিকার নাম।

ওয়ানডেতে রান তাড়ায় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস
১/ ফাখর জামান (পাকিস্তান) – ১৫৫ বলে ১৯৩ (বনাম দক্ষিণ আফ্রিকা, ২০২১)
২/ শেন ওয়াটসন (অস্ট্রেলিয়া) – ৯৬ বলে ১৮৫* (বনাম বাংলাদেশ, ২০১১)
৩/ মহেন্দ্র সিং ধোনি (ভারত) – ১৪৫ বলে ১৮৩* (বনাম শ্রীলঙ্কা, ২০০৫)
৪/ বিরাট কোহলি (পাকিস্তান) – ১৪৮ বলে ১৮৩ (বনাম পাকিস্তান, ২০১২)
৫/ রস টেলর (নিউজিল্যান্ড) – ১৪৭ বলে ১৮১* (বনাম ইংল্যান্ড, ২০১৮)

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category