বর্ষায় চুল নিয়ে চিন্তার সমাধান

এস এম  মনির:

কেবল বৃষ্টির পানি থেকে বাঁচানোই নয়, বাতাসের অপকারী ব্যাকটিরিয়া, ধুলো সব কিছুর হাত থেকেই চুলকে রক্ষা করতে হয়। তার উপর বর্ষায় ঘন ঘন ভিজে যাওয়ার ভয় তো থাকেই।

বৃষ্টিতে ভিজে এলে, বাড়ি ফিরেই গরম পানিতে হালকা কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। কন্ডিশনার লাগাতে ভুলবেন না একেবারেই। বৃষ্টির পানিতে অম্ল ও নানা ক্ষতিকর উপাদান থাকে। তাই তা না ধুয়ে ফেলে রাখলে চুলের ক্ষতি হবে।

বর্ষায় প্রতি রাতেই ঘুমতে যাওয়ার আগে গরম তেল মালিশ করুন চুলের গোড়ায়। নারকেল ও আমন্ড তেলের মিশ্রণ চুল যেমন ভাল রাখে, তেমন বর্ষায় চুলের গোড়াকে আলগা হতে দেয় না।

বর্ষায় পানি তেষ্টা কম পেলেও চুল ভাল রাখতে প্রচুর পানি খান। সুষম খাবার রাখুন ডায়েটে। মরসুমি সবজি ও ফলের রস চুলের জন্য অত্যন্ত উপকারী। স্বাস্থ্যকর, উজ্জ্বল চুল পেতে দুধ ও ঘরে পাতা টক দই খেতে পারেন। মরিচে থাকা ভিটামিন সি চুলের জন্য বেশ উপকারী। তাই ঝাল খেতে পারলে আর ভাবনা নেই।

ভিজে চুল কখনওই আঁচড়াবেন না। ড্রায়ার দিয়ে চুল শুকনো করাও চুলের স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। বরং স্নানের পর খানিক ক্ষণ চুল শুকোতে দিন প্রাকৃতিক উপায়েই। তার পর চুলের জট ছাড়াতে বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। মাসে দু’বার বর্ষার উপযোগী স্পা করান।

 

এসএম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category