বদহজম কেন হয়?

লাইফস্টাইল ডেস্ক : বদহজম একটি বিরক্তিকর সমস্যা। মাঝে মাঝেই সমস্যাটি প্রকট হয়ে ওঠে। পরিপাকতন্ত্রে বড় কোনো সমস্যা নেই, তবু সহজে কিছু হজম হয় না—এমন অভিযোগ করেন অনেকে। কিছু খেলেই তাদের পেট মোচড় দেয় বা কামড়ায় এবং মলত্যাগ করলে এই অস্বস্তি ভাব কমে। এ ধরনের সমস্যার নাম ইরিটেবল বাউয়েল সিনড্রম বা আইবিএস। এর সুনির্দিষ্ট কোন চিকিৎসা নেই।তবে জেনে নেওয়া যেতে পারে বদহজম কেন হয়।আসুন জেনে নেই..

দুশ্চিন্তা ও চাপ : আপনি যদি কোনোরকমের দুশ্চিন্তার মধ্যে থাকেন, আপনার শরীরে হরমোনের পরিবর্তন ঘটে থাকে। শরীরের কর্টিসোল লেভেল বেড়ে যাওয়ার ফলে খাদ্য হজমে ব্যাঘাত ঘটে।

অন্যান্য হজমসংক্রান্ত সমস্যা : মাঝে মাঝে বদহজম হয় শরীরের ভেতরে জমে থাকা অন্যান্য রোগ থেকেও। গ্যাস্ট্রিক, গলগণ্ড, পেপটিক আলসার এবং অগ্নাশয়ের সমস্যার কারণেও হতে পারে বদহজম।

ধূমপান : ধূমপানে শারীরিক ক্ষতির কোনও শেষ নেই। অন্যান্য সকল সমস্যার সাথে হজমেও ব্যাঘাত ঘটায় ধূমপান। সিগারেটের মধ্যে থাকা ক্ষতিকারক রাসায়নিক পদার্থ শরীরের হজমে সহায়ক এনজাইমগুলোকে মেরে ফেলে। এর ফলে দীর্ঘক্ষণ ধরে আপনার শরীর কোন খাবার হজম করতে পারে না।

ভরপেট খাওয়ার পর ব্যায়াম : ব্যায়াম করা শরীরের জন্য খুবই দরকারি। কিন্তু ভরপেট খেয়ে ব্যায়াম করলে হতে পারে বদহজম।

অত্যধিক পরিমাণে ওষুধ খাওয়া : বেশি পরিমাণে ওষুধ খেলে আপনার শরীরের এসিড লেভেলে তারতম্য ঘটে। এতে করে হজমে দেখা দেয় সমস্যা।
বাজে খাদ্যাভ্যাস : বদহজমের সবচেয়ে বড় কারণ হচ্ছে আপনার খাদ্যাভ্যাস। তাই ছোট ছোট গ্রাসে করে খাবার আস্তে আস্তে খাওয়া উচিত।

অতিরিক্ত মদ্যপান : অতিরিক্ত মদ্যপানে দেখা দিতে পারে বদহজমের সমস্যা। বেশি মদ্যপান আপনার শরীর থেকে পানি সরিয়ে কোষকে সংকুচিত করে তুলে। এতে করে পানি স্বল্পতায় ভুগে আপনার বদহজম হয়।সূত্র :এনডিটিভি

 

এন.পি./

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category