Thursday, May 26th, 2022




বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা থেকেই ট্রেলার নিয়ে এত সমালোচনা : রিয়াজ

বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা থেকেই ট্রেলার নিয়ে এত সমালোচনা : রিয়াজ

কালের সংবাদ ডেস্কঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’র শুটিং চলছে মুম্বাইয়ে। সিনেমাটিতে তাজউদ্দীন আহমদের চরিত্রে অভিনয়ের কথা ছিল অভিনেতা ফেরদৌসের। পরে তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস নয়, অভিনয় করেছেন রিয়াজ। রিয়াজ ট্রেলার বিষয়ে তেমন কিছু বলতে রাজি নন।

তাঁর বক্তব্য, ‘আমরা অভিনয়শিল্পী, পরিচালকের নির্দেশনায় অভিনয় করেছি।

ইতোমধ্যে কান চলচ্চিত্র উৎসবে  ‘মুজিব : দ্য মেকিং অব আ নেশন’-এর ট্রেলার প্রকাশ করা হয়েছে। আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ জানিয়েছেন, এই ট্রেলার কান চলচ্চিত্র উৎসবকে কেন্দ্র করে বানানো হয়েছে। আর ভিএফএক্স-এর কাজ সম্পন্ন করা হয়েছে মাত্র ১০ দিনে।

রিয়াজ বলেন,  ‘আমি অভিনয় করেছি। আমাকে যেভাবে পরিচালক নির্দেশনা দিয়েছেন আমি সেভাবেই আমার কাজটা করেছি। এখন সিনেমা মুক্তির পর আসলে বোঝা যাবে সেটা কী হয়েছে, কেমন হয়েছে। দর্শকরাই ভালো-মন্দ বলবে। আমরা মূলত অভিনয়শিল্পী। একটি চরিত্র অনেকভাবেই করা যায়, যেমন  আমরা যেভাবে অভিনয় করেছি, সেটা আরো অনেকভাবেই করা যেতে পারত। ’

রিয়াজ বলেন, ‘এই সিনেমার জন্য একটি রিসার্চ টিম ছিল। তাদের রিসার্চের ওপর পরিচালকের নির্দেশনায় আমরা অভিনয় করেছি। ট্রেলার নিয়ে যে সমালোচনা হচ্ছে, এখানে ভিএফএক্স কিংবা কানকে কেন্দ্র করে ট্রেলার বানানো হয়েছে কি না, এসব নিয়ে বলার এখতিয়ার নেই। আমি শুধু আমার অভিনয়ের কথাই বলতে পারি। বাকিটা সিনেমা মুক্তির পর বলা যাবে।

সমালোচনাকে ইতিবাচকভাবে দেখেছেন রিয়াজ। বুধবার দুপুরে রোমান্টিক এই অভিনেতা এমনটাই জানালেন। বললেন, ‘ট্রেলার নিয়ে এই যে সমালোচনা হচ্ছে, এই সমালোচনার একটা ইতিবাচক ও আশাব্যঞ্জক দিক রয়েছে। আর তা হলো বঙ্গবন্ধুর প্রতি অনড় অবস্থান। এই প্রজন্ম বঙ্গবন্ধুর বিষয়ে তীব্রভাবে অনুপ্রাণিত ও তাঁর জায়গাটাকে ধারণ করে বলেই সমালোচনাটা হয়েছে। বঙ্গবন্ধুকে এই প্রজন্ম ধারণ করে বলেই তাঁর কোনো ত্রুটি মানতে নারাজ।

নিজের চরিত্র সম্পর্কে সাধারণ মানুষের প্রতিক্রিয়া কী, ‘জানতে চাইলে রিয়াজ বলেন, আসলে ট্রেলারে তো আমাকে খুব সামান্য অংশে দেখা গিয়েছে। এটা নিয়ে এখনই আমি কিছু বলতে পারব না। আর সেটা আলোচনার বিষয়ও না। আমার মতে যা হয়েছে তার জন্য অপেক্ষা করতে হবে।

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে ভারতীয় প্যাভিলিয়নে গত ১৯ মে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব : দ্য মেকিং অব আ নেশন’-এর ট্রেলার প্রকাশিত হয়৷

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category