Wednesday, November 18th, 2020




গ.ণ.ধ.র্ষ.ণের পর বের করে নেয়া হয়েছে ৬ বছরের শিশুর ফুসফুস

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

কালের সংবাদ ডেস্ক: আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়কে বিক্ষোভ ও অনশন করেছেন একটি বন্ধ পোশাক কারখানার কয়েক’শ শ্রমিক। বুধবার ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সামনে নবীনগর-চন্দ্রা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ ও অনশন করেন শ্রমিকরা। পরে তারা আশুলিয়ার প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

কারখানাটির শ্রমিকরা জানান, গত এপ্রিল মাসে মালিক পক্ষ হঠাৎ কারখানাটি বন্ধ করে দিলেও এখনো তাদের ১১’শ শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করেনি। পাওনার জন্য শ্রমিকরা বারবার মালিক পক্ষকে জানালেও তারা কর্ণপাত করছে না। উল্টো দাবি আদায়ে কারখানার সামনে গেলে তাদের পুলিশ দিয়ে পেটানো হচ্ছে।

তারা আরো বলেন, এর আগে ২ নভেম্বর সকালে ডিইপিজেডের সামনে তারা শতাধিক শ্রমিক একই দাবিতে বিক্ষোভ করেন। কিন্তু পুলিশ তাদের লাঠিপেটা করে তাড়িয়ে দেয়।

বাংলাদেশ বিপ্লবী গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী বলেন, আজ নিরুপায় হয়েই আবারো শ্রমিকরা সড়কে নেমেছে। তবে এখন সাভার-আশুলিয়ার ২৭টি শ্রমিক সংগঠন শ্রমিকদের সাথে একাত্মতা প্রকাশ করেছে। তারা সবাই আশুলিয়া প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। আর যতদিন পর্যন্ত দাবি আদায় না হবে তারা এই কর্মসূচি অব্যাহত রাখবেন। প্রয়োজনে খোলা আকাশের নিচে তাবু টেনে ও রান্না করে হলেও তারা আন্দোলন চালিয়ে যাবেন।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার ছানা শামীমুর রহমান বলেন, এ কারখানার শ্রমিকরা বেতনের দাবিতে প্রেসক্লাবের সামনে সারা রাত অনশন করছে। কারখানাটি ইপিজেডের ভেতরে হওয়ায় সেখানে আমাদের আসলে তেমন কিছু করার নেই। ইপিজেডের বিষয়গুলো দেখে বেপজা। তবে তারা ইপিজেড ছেড়ে প্রেসক্লাবের সামনে আসায় আমরা সেখানে নিরাপত্তা দিচ্ছি।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category